বাংলাদেশ প্রিমিয়ার লীগ - বিপিএল

আমার মন খারাপ না হলে সেটা ‘লজ্জার’: মাশরাফী

mash

বিশ্বকাপে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম না করার পরেও যদি মন খারাপ না হয় তাহলে সেটা হবে লজ্জাজনক। এমনটাই মনে করেন জাতীয় দলের অধিনায়ক মাশরাফী বিন মুর্তজা। শুক্রবার (১৯ জুলাই) বিসিবিতে সংবাদ সম্মেলনে বিশ্বকাপ নিয়ে প্রশ্নের জবাবে একথা বলেন মাশরাফী।

তিনি বলেন, ‘প্লেয়ার হিসেবে তো রিসপনসিবিলিটি নিতেই হবে। আর যখন অধিনায়কত্ব নিয়েছিলাম, তখনই আমার এই একই অনুভুতিগুলো কাজ করেছে। কারণ, আমি আঠারো বছর ধরে ক্রিকেট খেলছি, বাংলাদেশের প্রেক্ষাপট আমি খুব ভালো করেই জানি। মানুষ খুব তাড়াতাড়ি প্রশ্ন করা শুরু করবে। আর চার-পাঁচ বছর সারভাইভ করার পরে এত কঠিন মনে হচ্ছে না। তবে একজন খেলোয়াড় হিসেবে সবসময় একটা ভালো লাগা, খারাপ লাগা থাকেই। বিশ্বকাপের প্রত্যাশা, আমার নিজের পারফরম্যান্স বা দল নিয়ে প্রত্যাশা ছিল সেটা যখন পূরণ হবে না তখন খুব স্বাভাবিকভাবেই আমি নিরাশ হবোই। অনেকেই আমাকে বুঝানোর চেষ্টা করছে বা করবে যে, মন খারাপ করো না। কিন্তু আমি যদি মন খারাপ না করি তাহলে সেটা হবে লজ্জাজনক। কারণ এত বড় একটা রিসপনসিবিলিটি নিয়ে আমার মন খারাপ হবে না... আমার প্রত্যাশা পূরণ না হলে অবশ্যই আমার মন খারাপ হবে। কিন্তু ওইখান থেকে ঘুরে দাঁড়ানোর মানসিকতাও আমার আছে। তো যেটা আমি আগে পরেও করেছি। তো চাপ অনুভব করার কিছু নেই। আর আলটিমেটলি শেষ দিকে এসেও এত প্রেসার নেয়ার কিছু নেই। তো পজিটিভ খোঁজার অনেক জায়গা আমার আছে। অনেক সময় হয় না যে, একটা টুর্নামেন্টে ডু অর ডাই, নাথিং টু লুজ। আমার পরিস্থিতিটাও অনেকটা ওই রকম- নাথিং টু লুজ। সো প্রেসার সবসময় যেটা থাকে সামনেও সেটাই থাকবে যতদিন ক্রিকেট খেলবো। তবে (বিশ্বকাপের পারফরম্যান্সে) আমি ব্যক্তিগতভাবে অত্যন্ত আফসেট। এবং আমার কাছে মনে হয় সেটা খুবই স্বাভাবিক। তবে ঘুরে দাঁড়ানোর সাহসিকতা বা মন মানসিকতাও আমার আছে।

হজের কারণে শ্রীলঙ্কা সফরে সাকিব আল হাসানকে পাচ্ছে না টাইগাররা। বিশ্বকাপে দুর্দন্ত পারফর্ম করা সাকিবের ফর্ম স্বাভাবিকভাবেই বড় অস্ত্র হতে পারতো দলের জন্য। এ বিষয়ে প্রশ্ন করা হয়ে মাশরাফি বলেন, ‘সাকিব না থাকলে দলের কোনো কোনো জায়গায় সমস্যা হয় সেটা বলার অপেক্ষা রাখে না। যখন ও না থাকে বা ইনজুরিতে থাকে তখন আমরা ওই জায়গাগুলো নিয়ে স্ট্রাগল করি। আর এখন ও যে ফর্মে আছে, এই টাইমে টিম আরো বেশি মিস করবে। বিশেষ করে, কঠিন সময়ে টিম তার সেরা খেলোয়াড়কে চায়।’

সাকিব না থাকার ক্ষতিটাকে অন্যভাবে পুষিয়ে নেয়ার সুযোগ বলেও মনে করছেন ম্যাশ। তার মতে, এই সময়ে বিকল্প ক্রিকেটারদের যাচাই করার সুযোগও থাকছে।

‘অন্য যারা আছে তাদের খুঁজে বের করা যে, এরকম ঘটনা সামনেও ঘটতে পারে। টিমের সেরা খেলোয়াড়ের ইনজুরি হতে পারে, যেকোনো কিছু হতে পারে। ওই বিশেষ সময়ে আমাদের ব্যাকআপ কে (সেটা খুঁজে রাখ)। সামনের বিশ্বকাপটা কিন্তু ভারতে। আমার মনে হয়, আমাদের স্পিন বোলিং বা লেগ স্পিনে বেশি নজর দিতে হবে। এগুলো খোঁজার এখনই সঠিক সময়।’

সংবাদ সম্মেলনে অবসর প্রশ্নে আগের জবাবগুলোরই প্রতিফলন শোনা গেলো মাশরাফীর মুখে, এখনো অবসরের ব্যাপারে সিদ্ধান্ত নেননি তিনি। তবে শ্রীলঙ্কা সফরই যে তার শেষ সফর তা জানিয়েই দিলেন। সফর থেকে দেশে ফিরে এ বিষয়ে একটু সময় নিয়ে চিন্তা-ভাবনা করবেন বলেও জানান তিনি।

সাংবাদিকের প্রশ্নের জবাবে মাশরাফী বলেন, এটা যে যার মতো করে চিন্তা করে। আমার কথা যদি বলেন, তাহলে আমি এটা নিয়ে চিন্তা করিনি এখনো। খেলতে যাচ্ছি। ওইখানের (শ্রীলঙ্কার) খেলা নিয়ে চিন্তা করছি। এরপরে তো অনেক দিন খেলাও নাই, সেটাও সত্যি কথা। তো সেরকম কিছু হলে অবশ্যই চিন্তা করবো। আর আপনাদের কাছে এটা একটা নিউজ, আমার কাছে হয়তো বা ওটা না। আমার কাছে অনেক কিছু। আমার কাছে খেলাটা ছাড়া অনেক কিছুর একটা ব্যাপারা। আর তাই অবশ্যই আমাকে একটু সময় নিয়ে চিন্তা করতে হবে। শ্রীলঙ্কা শেষ সফর এটা বলতে পারি, যেহেতু এরমধ্যে আর খেলা নাই। শ্রীলঙ্কায় অবশ্যই শেষ বারের মতো যাচ্ছি, বিশ্বকাপের মতো বলছি। আশার পরে হয়তো সময় পাবো। সময় নিয়ে চিন্তা করবো। যেটা বললাম, আপনাদের কাছে হয়তো লেখালেখি করলেই শেষ, আমার কাছে ওটা না। তো দেখা যাক।

বিশ্বকাপ সংবাদ

indian-loss‘বাংলাদেশের অর্থনীতি এবং যুব ক্রিকেট দল আমাদের থেকে ভালো’who-is-akber-the-greatবিশ্বকাপ জেতানো অধিনায়ক কে এই আকবর আলী?heroনায়কেরা এমনই হনworld-cup-inningsবিশ্বকাপ জিততে বাংলাদেশের সামনে মামুলি লক্ষ্যworld-cup-final-errorবিশ্বকাপ ফাইনালের সেই ভুল স্বীকার করলেন ধর্মসেনাhathurushinghaহাথুরুসিংহেকে বরখাস্তের নির্দেশmashআমার মন খারাপ না হলে সেটা ‘লজ্জার’: মাশরাফীwc-top-moments1বিশ্বকাপের সেরা দশ মুহূর্তinjamamনির্বাচকের পদ ছাড়লেন ইনজামামben-stokesআম্পায়ারদের ওই ৪ রান ফেরত নিতে বলেছিলেন স্টোকস!gettyimages-1092462870-1553ভারতীয় কোচিং প্যানেলে ব্যাপক রদবদলের আভাসiccআইসিসিকে নিয়ে অভিতাভের মজার টুইট!stokesএবার নাইট উপাধি পাচ্ছেন স্টোকসeng-news1অ্যাশেজ চিন্তাভাবনা শুরু করেছেন জো রুটgarry'ইংল্যান্ড-নিউজিল্যান্ডকে যৌথ চ্যাম্পিয়ন করলে কোনো বিতর্ক হতো না'eng-team-may1প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট দলের সাক্ষাৎengland-champআম্পায়ারের ভুলেই চ্যাম্পিয়ন ইংল্যান্ড!monti-panaserএই ট্রফি ইংল্যান্ডের আগামী প্রজন্মের ক্রিকেটকে পাল্টে দেবে: মন্টি পানেসার