SomoyNews.TV

শিক্ষা সময়

আপডেট- ১৮-১০-২০১৭ ১৩:২৬:৩২

অক্সফোর্ড নাকি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, কোনটি বেছে নিবেন?

untitled-2

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের নাম যদি বলি সেক্ষেত্রে প্রথমেই অক্সফোর্ড ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নাম প্রথমেই আসে। আর এ বিশ্ববিদ্যালয় দুটি নিয়ে সবসময়ই একটা তর্ক চলে আসছে। কোন বিশ্ববিদ্যালয়টি বেশি ভালো এটা নিয়েই মূলত তর্কের শুরু। তবে সবদিক বিবেচনা করে দেখা যায় অক্সফোর্ড কিছুটা এগিয়ে থাকে। আবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কম যায় না। দেখা যায়, অনেক কিছু দিক দিয়ে হার্ভার্ডকে সেরা মনে হতে পারে। আসলে দুই বিশ্ববিদ্যালয়েই কিছু না কিছু সেরা দিক রয়েছে যার কারণে আলাদা করে এদেরকে পার্থক্য করা খুবই কঠিন। অক্সফোর্ড ও হাভার্ড বিশ্ববিদ্যালয়ের কিছু তথ্য জেনে নিন। তাহলে আপনারাই পার্থক্য বুঝতে পারবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
নানা দিক থেকে নানা বিশ্ববিদ্যালয় হয়তো অক্সফোর্ডের চেয়ে উপরে অবস্থান করতে পারবে। কিন্তু কিছু দিক থেকে অক্সফোর্ডের অহংকার শত বছরেও অন্য বিশ্ববিদ্যালয়ের নিচে যাবে না। এটি বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। ১০৯৬ সালেরও আগে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের গর্ব করার মতো অনেক কিছু আছে। দীর্ঘ এই সময়ে হাজার হাজার গুণীজনের জন্ম দিয়েছে এই বিশ্ববিদ্যালয়। মোটা দাগে উল্লেখ করলে ইংল্যান্ডের ৪ জন রাজা, ২৫ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ৮ জন বিদেশি রাজা, ১ জন পোপ, ১৮ জন কার্ডিনাল, ৭ জন সেইন্ট এবং প্রায় অর্ধশত নোবেল লরিয়েট এখান থেকে লেখাপড়া সম্পন্ন করেছিলেন। অস্কার ওয়াইল্ড, স্টিফেন হকিং, বিল ক্লিনটন, ইন্দিরা গান্ধী সহ অনেক খ্যাতনামা ব্যক্তিত্ব তৈরি হয়েছে এই বিশ্ববিদ্যালয় থেকেই। ২২ হাজার ছাত্র একত্রে লেখাপড়া করতে পারে এখানে। ১০০টি লাইব্রেরি মিলে যুক্তরাজ্যের সবচেয়ে বড় লাইব্রেরি সিস্টেম এখানেই অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ে ‘অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস’ নামে একটি স্বতন্ত্র প্রকাশনাও আছে। অক্সফোর্ডে আবেদনের জন্য ‘আইইএলটিএস’ এ ভালো স্কোর থাকা বাধ্যতামূলক। তাছাড়া অক্সফোর্ডে কয়েকশো রকমের বৃত্তি রয়েছে। বাংলাদেশের শিক্ষার্থীরা কমনওয়েলথ স্কলারশিপের মাধ্যমে অক্সফোর্ডে পড়াশোনা করতে পারে। সাধারণত স্নাতকের ফলাফল ভালো থাকলে কমনওয়েলথ স্নাতকোত্তর বা পিএইচডি করার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বৃত্তি দিয়ে থাকে। এছাড়া আরো একটি প্রচলিত মাধ্যম হল অক্সফোর্ডের শিক্ষকদেরকে ই-মেইল পাঠানো। এতে করে ওইসব শিক্ষকরা রাজি হলে শিক্ষার্থীদেরকে তারা তাদের নিজস্ব ফান্ড থেকে পড়াশোনার খরচ দিয়ে থাকেন। তবে শুধু অক্সফোর্ডই নয়, ইংল্যান্ডের সব বিশ্ববিদ্যালয়গুলোতেই স্নাতক পড়তে চাইলে বড় অংকের টিউশন ফি লাগবে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রাচীন এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয় ১৬৩৬ সালে। বিশ্ববিদ্যালয় তৈরিতে প্রথম দিকের দাতা জন হার্ভার্ডের নাম অনুসারে এর নামকরণ করা হয়েছে। ১৬৩৮ সালে মারা যাবার আগে তিনি তার লাইব্রেরি এবং অর্ধেক সম্পত্তি দান করে গিয়েছিলেন এই বিশ্ববিদ্যালয়কে। ৪৫টি নোবেল, ৪৮টি পুলিৎজার সহ অনেক মূল্যবান পদকজয়ীদের পদচারণা ছিল এই বিশ্ববিদ্যালয়ে। বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি এখানেই অবস্থিত। সাড়ে ২০ মিলিয়ন ভলিউম, ৪০০ মিলিয়ন মেন্যুস্ক্রিপ্ট, ১০ মিলিয়ন আলোকচিত্র, ১২৪ মিলিয়ন ওয়েবপেইজ আর্কাইভ, ৫.৪ টেরাবাইট ডিজিটাল আর্কাইভ সহ অনেক গুরুত্বপূর্ণ জিনিসের সংগ্রহ আছে এখানে। হার্ভার্ডে আবেদন করার জন্য যেসব দক্ষতা থাকা দরকার তার মধ্যে অন্যতম হচ্ছে ইংরেজী ভাষাতে দক্ষ হতে হবে। সেই সাথে বুঝতে হবে দ্রুতগতির ইংরেজি কথা এবং প্রতি উত্তর দিতে হবে আরো তাড়াতাড়ি। আপনার ইংরেজী ভাষার দক্ষতা যাচাই করার জন্য Test of English as a Foreign Language (TOEFL) টেস্ট দেয়া আবশ্যক। টোয়েফল পরীক্ষায় প্রাপ্ত মার্ক আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হয় ।