SomoyNews.TV

ভ্রমণ

আপডেট- ১৮-১০-২০১৭ ১২:৪৫:৩৫

ভ্রমণপিপাসুদের জন্য এশিয়ার সেরা কিছু সমুদ্র সৈকত

gfd0sfi

সাগর থেকে সমুদ্র, ঢেউ থেকে ঊর্মি, সুনীল জলের কত নাম ! সমুদ্র নিয়ে কথা আসলেই এভাবেই আসলে সুরু করতে হয়। সমুদ্র ভালোবাসে না এমন হয়ত কেউ নেই। সাগরের ঢেউয়ে ঢেউয়ে তাল মিলিয়ে চলতে আহ কি প্রশান্তি! এই সমুদ্র নিয়েই মানুষের কত কল্পনা, কত গান, কত কবিতা। কিন্তু আমরা হাতে গোনা কতগুলো সমুদ্রের নাম জানি? যেখান থেকে ঘুরে এসে আপনি সতেজ হয়ে যেতে পারবেন? আসলে সমুদ্র এমন একটি ব্যাপার যেখানে মানুষ নিজেকে নতুন করে উদ্ভাবন করতে পারে। নিজেকে নতুন রূপে চিনতে পারে। ভ্রমণ পিপাসুদের জন্য সব থেকে পছন্দের জায়গা বলতে সমুদ্রকে প্রাধান্য দেয়া হয়। আসুন জেনে নেই এশিয়ার সেরা কিছু সমুদ্রের নাম।

কক্সবাজার, বাংলাদেশ
অপরূপ সুন্দর সমুদ্র সৈকত বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকত। সারি সারি ঝাউবন, বালুর নরম বিছানা, সামনে বিশাল জলরাশি নিয়ে আমাদের বাংলাদেশের এই কক্সবাজার। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত এই শহরে ১২০ কি.মি. পর্যন্ত বিস্তৃত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত হচ্ছে কক্সবাজার। ভ্রমণ পিপাসুদের জন্য এক আকর্ষণীয় স্থান এটি।

পুরী, ভারত
বঙ্গোপসাগরের তীরে অবস্থিত পুরীর সমুদ্র সৈকত পর্যটকদের সেরা আকর্ষণ। এখানকার জগন্নাথ মন্দির পৃথিবী বিখ্যাত। একইসঙ্গে এখানকার সমুদ্র সৈকতে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখারও মজাই আলাদা।

ওজরান বিচ, গোয়া
লোকে লোকারণ্য গোয়ার অন্য সমুদ্র সৈকতের সঙ্গে এই বিচকে কোনও ভাবেই মেলাতে পারবেন না। চারপাশের কোলাহল থেকে দূরে, নিরিবিলি, অন্যরকম এক রোমাঞ্চকর পরিবেশ।

পাতায়া, থাইল্যান্ড
এশিয়ার অন্যতম রোমান্টিক সমুদ্র সৈকত পাতায়া।  রাতের গভীরতা যত বাড়ে, আলোর ঝলকানিও সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে যায়। তালে তালে চলে সংগীতের মূর্ছনা। পাতায়ায় আছে অসংখ্য কোরাল দ্বীপ। এর একটি দ্বীপ কোলহার্ন। চারদিকে অসীম জলরাশির মধ্য দিয়ে ছুটে চলে স্ক্রুবা ড্রাইভ, সার্ফিং, ফিশিং।

ভাধু, মালদ্বীপ
মালদ্বীপের ভাধু দ্বীপের সৈকতে এই দৃশ্য দেখতে পারবেন। মালে থেকে ১৯৪ কিলোমিটার দূরে রা অ্যাটোলে এই সৈকত রয়েছে। ১.৪ কিলোমিটার দৈর্ঘ্যে আর প্রস্থে ০.৪ কিলোমিটার এই দ্বীপে লোকসংখ্যা ৫৫০ জন। এখানে জোনাকি, জেলিফিসের মতো অনেক জীবেরই আছে আলো তৈরির করার ক্ষমতা। এটা অবশ্যই প্রকৃতির এক আশ্চর্য ঘটনা। সাধারণত নিজেদের আত্মরক্ষা, শিকার ধরা, আক্রমণকারী প্রাণীকে বিভ্রান্ত করা জন্য এইসব ফাইটো প্লাঙ্কটন আলো বিচ্ছুরণ করে।

লাংকাউই, মালয়েশিয়া
মালয়েশিয়ার একটি নামকরা সমুদ্র সৈকত লাংকাউই। প্রতিদিন এখানে শত শত লোক বিভিন্ন দেশ থেকে বেড়াতে আসে। আমি যখন লাংকাউই বেড়াতে গেলাম তখন কিন্তু তা আমার কাছে অতোটা আকর্ষণীয় মনে হল না। কক্সবাজারে যে রকম ঢেউয়ের গর্জন শোনা যায় লাংকাউইতে সে রকম গর্জন শোনা যায় না। কক্সবাজার থেকে ইনানি পর্যন্ত আপনি যে নির্মল বাতাস এবং মনোরম ঢেউ-পানির খেলা পাবেন তা কিন্তু আপনি লাংকাউইতে পাবেন না। সর্বোপরি কক্সবাজার অনেক বিশাল একটি সমুদ্র সৈকত আর লাংকাউই ততোটা না।

ড্রিমল্যান্ড বিচ, বালি, ইন্দোনেশিয়া
সমুদ্রের ঢেউয়ের মাঝে ভেসে বেড়াতে ভালো লাগে? তাহলে ইন্দোনেশিয়ার এই সমুদ্র সৈকতটি আপনার জন্য! সার্ফারদের জন্য পারফেক্ট সমুদ্র সৈকত এটি।