SomoyNews.TV

Somoynews.TV icon বিনোদনের সময়

আপডেট- ১৫-০৯-২০১৬ ১৩:২২:৩২

হলিউডের পর্দায় বস্তির মেয়ে ফিওনা

qeen-of-ket

এবার আফ্রিকান দাবা চ্যাম্পিয়ন উগান্ডার নাগরিক ফিওনা মুতেসির জীবনী নিয়ে সিনেমা নির্মাণ করলো ডিজনি মুভি। ‘কুইন অব কেটউই।’ নামের ওই সিনেমায় দেখানো হয়েছে ফিওনার বস্তির মেয়ে থেকে খেলোয়াড় হয়ে উঠার গল্প।

ফিওনা মুতেসি উগান্ডার কামপালার একটি বস্তিতে জন্মগ্রহণ করেন। ছোটবেলায় ময়লা সংগ্রহ করে জীবিকা নির্বাহ করতেন। কামপালার কেটউই একটি ঘনবসতিপূর্ণ এলাকা যেখানে বসবাস করা খুবই কঠিন। ফিওনার ছোটবেলাতেই স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায়। ৯ বছর বয়স থেকে দাবা খেলা শুরু করেন তিনি।

একদিন ফিওনা ময়লা সংগ্রহে যাওয়ার পথে দেখতে পান কিছু ছেলে-মেয়ে পুডিং খাচ্ছেন। দাঁড়িয়ে পড়েন ফিওনা। এবার সাহস করে ঢুকেও পড়েন ক্লাবটিতে। ক্লাব ঘরে তাঁকে দাঁড়িয়ে থাকতে দেখে ক্লাবটির প্রশিক্ষক কাছে ডেকে নেন। মুতেসি জানতে পারে, যারা এখানে দাবা খেলে কেবল তাদেরই পুডিং দেয়া হয়। এরপর সে পুডিংয়ের আশায় ক্লাবটিতে প্রতিদিন দাবা খেলা শুরু করেন। কিন্তু প্রথম দিকে দাবায় মন বসতো না ফিওনার।

মুতেসি বলেন, ‘এটা ঠিক যে আমার জীবনে কি হয়েছে সেটা কেউ বিশ্বাস করবে না। আমি কে এটাও কেউ জানতে চাইবে না। আমি শুধু কিছু খেয়ে বেঁচে থাকার জন্য যুদ্ধ করেছি। কোথাও ঘুমানোর জায়গা ছিল না। আমি যখন এ পর্যায়ে আসলাম তখন আমাকে নিয়ে সিনেমা নির্মাণ করা হচ্ছে। এটা আমার জন্য খুবই আনন্দের। সিনেমাটি দেখে হয়তো অনেক দরিদ্র শিশু অনুপ্রাণিত হবে।’

সিনেমাটির মাধ্যমে নতুন করে খ্যাতি খুঁজে পেয়েছে ফিওনা মুতেসি। সারা বিশ্বে দাবা খেলায় প্রতিযোগিতা করতে চান এই ২০ বছর বয়সী আফ্রিকান দাবাড়ু। কিন্তু সে তার অতীত ভুলে যেতে চান না। ফিয়োনা বর্তমানে আইন বিষয়ে পড়ালেখা করছেন এবং অবহেলিত শিশুদের অধিকার নিয়ে কাজ করছেন।

ডিজনি মুভি এই প্রথম আফ্রিকায় কোনো সিনেমা নির্মাণ করলো। সিনেমায় মুতেসির মায়ের ভূমিকায় অভিনয় করেছেন অস্কার বিজয়ী লুপিটা। আর কোচের ভূমিকায় অভিনয় করেছেন ডেভিড ওয়েলাউ। চলতি মাসেই সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। সূত্র: বিবিসি