SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৮-০৯-২০১৫ ০৮:২৮:১৮

চার মাস ধরে বিকল সিলেটের অর্ধেকেরও বেশি টেলিফোন

syl-btcl-jpg-somoy

সিলেটে টেলিফোনের ভূগর্ভস্থ প্রধান লাইনের প্রায় ৬০ লাখ টাকার তার চুরি হয়ে গেছে। একটি সংঘবদ্ধ দল তিন দফায় সোয়া কিলোমিটার অংশের এই ভারি লাইন চুরি করায় নগরীর অর্ধেকেরও বেশি টেলিফোন বিকল রয়েছে গত চার মাস ধরে।

ফলে, দুর্ভোগে পড়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, ব্যবসা প্রতিষ্ঠানসহ আবাসিক গ্রাহকরা। এদিকে, প্রয়োজনীয় অর্থের অভাবে তার কেনা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বিটিসিএল।

সিলেট নগরীর তালতলাস্থ বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড, বিটিসিএলের প্রধান এক্সচেঞ্জকে ডিজিটালে রূপান্তরের জন্য ১৯৯৫ সালে ভূগর্ভস্থ পুরাতন প্রধান লাইন বদল করে ১২শ ও ৯'শ টেলিফোন সংযোগ ক্ষমতা সম্পন্ন নতুন লাইন বসানো হয়। ১৯৯৬ সাল থেকে প্রধান এক্সচেঞ্জসহ আলমপুর, শিবগঞ্জ ও খাদিনগরের তিনটি সাব এক্সচেঞ্জকে ডিজিটালে রূপান্তর করা হয়। এ এক্সচেঞ্জগুলোর অধীনে ১৭ হাজার গ্রাহক রয়েছে।

গত মে ও জুন মাসে নগরীর প্রধান সড়ক বন্দরবাজার, জিন্দাবাজার ও চৌহাট্টা পর্যন্ত ভূগর্ভস্থ এক হাজার দু'শ মিটার লাইন রাতের আধারে একটি সংঘবদ্ধ দল চুরি করে। এর ফলে নগরীর অর্ধেক টেলিফোন অকেজো হয়ে পড়ে। এই ঘটনায় সিলেট কোতয়ালি থানায় তিনটি মামলা দায়ের করা হয়। এখন পর্যন্ত কোন আসামি ধরা না পড়লেও বন্ধ হয় তার চুরি।

অন্যদিকে, প্রয়োজনীয় অর্থের অভাবে লাইনগুলো সচল করা যাচ্ছেনা বলে জানালেন বিটিসিএলের সহকারী প্রকৌশলী এজাজুল হক।

তার চুরির পর থেকে সিলেট নগরীর কুমাড়পারা, নয়াসড়ক, শিবগঞ্জ, পাঠানটুলা, মানিকপীর রোড, কাজিটুলা, রায়নগর, মীরবক্সটুলা, চৌহাট্টাসহ বেশ কিছু এলাকার টেলিফোন অচল রয়েছে।