SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২৮-০১-২০২১ ১৪:৪১:৫৫

প্রথম প্রান্তিকে লাভ কমার আশঙ্কা স্যামসাংয়ের

samsung

গত প্রান্তিকে বড় লাভের পর চলতি বছরের প্রথম প্রান্তিকে সেই লাভের ধারাবাহিকতা ধরে রাখতে পারবে না টেক জায়ান্ট স্যামসাং। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এমনই আশঙ্কার কথা জানিয়েছে মোবাইলসহ প্রযুক্তিপণ্য নির্মাতা দক্ষিণ কোরিয়ান এ প্রতিষ্ঠানটি। 

এর কারণ হিসেবে দেশটির মুদ্রা ওন'র মানের ওঠানামা ও নতুন করে মেমোরি চিপ তৈরিতে বাড়তি খরচের বিষয়কে সামনে আনা হয়েছে। যদিও পাক্কা পূর্বাভাস রয়েছে স্যামসাংয়ের মোবাইল ও এখাতের তথ্যের ব্যাপক চাহিদা রয়েছে সামনের দিনগুলোতে। 

স্যামসাং জানিয়েছে, গত বছরের শেষ প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর এ তিন মাসে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা বেড়েছে ২৬ শতাংশ। এজন্য অবশ্য ভালো অবদান রেখেছে স্যামসাংয়ের চিপের বাড়তি চাহিদা ও বিক্রি। তবে এ সময় ওন'র শক্তিশালী অবস্থানের কারণে চিপ বিক্রি করে কম পরিমাণ অর্থ পেয়েছে প্রতিষ্ঠানটি। আবার মোবাইল ফোনের সরবরাহও (শিপমেন্ট) কমেছে আগের প্রান্তিকের তুলনায়। এসব মোকাবিলা করেই পরিচালন মুনাফা করতে হয়েছে স্যামসাংকে।

প্রতিষ্ঠানটির দেওয়া হিসাবে, এ বছরের শেষ প্রান্তিকে স্যামসাংয়ের পরিচালন মুনাফা হয়েছে ৯.০৫ ট্রিলিয়ন ওন। গত বছর এ মুনাফা ছিল ৭.২ ট্রিলিয়ন ওন। 

স্যামসাংয়ের রাজস্ব ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬১.৬ ট্রিলিয়ন ওন'এ আর কোম্পানিটির মোট মুনাফা ২৬ শতাংশ দাঁড়িয়েছে ৬.৬ ট্রিলিয়ন ওন।