SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ২৮-০১-২০২১ ১১:৪৫:৩২

ভারত থেকে চিরকালের জন্য চলে যাচ্ছে টিকটক

tik-tok-3-2

ভারতে বন্ধ হচ্ছে টিকটকসহ আরও ৫৯টি চীনা অ্যাপ। যার কারণে দেশটি থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা ভাবছে টিকটকের মাদার সংস্থা বাইটড্যান্স। বুধবার (২৭ জানুয়ারি) তাদের প্রতিষ্ঠানে কর্মরত দুই হাজারেরও বেশি ভারতীয় চাকরিজীবীকে ইস্তফা দেওয়ার কথা জানিয়ে দিয়েছে সংস্থাটি।

বাইটডান্সের একাধিক অ্যাপ রয়েছে ভারতে। তবে এবার এই দেশ থেকে ব্যবসা গোটানোর পথে হাঁটছে চীনা সংস্থাটি। টিকটক, হ্যালোসহ বিভিন্ন অ্যাপে কর্মরত ভারতীয়র সংখ্যা দু’হাজারেরও বেশি। এবার প্রায় সবাইকে ছাটাই করছে সংস্থাটি। ফলে কাজ হারাতে চলেছে দুই হাজারেরও বেশি চাকরিজীবী।

বাইটডান্সের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী (সিইও) ভেনেসা পাপ্পাস ও ভিপি ব্লেক শ্যান্ডলে জানান, এ দেশের আইন মেনে কাজ করার চেষ্টা করেছি। গত সাতমাস ধরে প্রশাসনের সব অভিযোগের সঠিক জবাব দেওয়ার চেষ্টা করেছি। কিন্তু তারপরও আমরা কাজ শুরুর ছাড়পত্র পাইনি। ছয় মাস ধরে দুই হাজারেরও বেশি কর্মীর পাশে ছিল এ সংস্থা। কিন্তু এবার সংস্থার খরচ কমাতে হবে বলেও জানান তারা।

কয়েকদিন আগে ভারত সরকার জানিয়েছিল, চীনা অ্যাপ টিকটক ও হ্যালোর জবাবে তারা সন্তুষ্ট নয়। ফলে এগুলোকে চিরতরে নিষিদ্ধ করা হবে। এই খবর প্রকাশ্যে আসার পরই মাথায় হাত পড়ে এখানে কর্মরতদের। এদিন সকালে সংস্থার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে।