SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৮-০১-২০২১ ০৯:৫৫:১১

ইরানের সঙ্গে সমঝোতা করবে আমেরিকা, তবে...

iran-us

পরমানু ইস্যুতে ইরানের সঙ্গে সমাঝোতায় ফেরার ঘোষণা দিয়েছে নতুন মার্কিন প্রশাসন। সেক্ষেত্রে তেহরান যদি তাদের সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে তাহলেই এমন সুযোগ রয়েছে বলে জানিয়েছেন বাইডেন কেবিনেটের নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিং।

আর এ বক্তব্যের মাধ্যমে সদ্য দায়িত্ব নেওয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বার্তাটিই দিয়েছেন বলে জানিয়েছেন ব্লিং।বুধবার (২৭ জানুয়ারি) মার্কিন সিনেটে নিজের মন্ত্রিত্ব চূড়ান্ত হওয়ার অধিবেশনে দেওয়া বক্তব্যে অ্যান্থনি একথা বলেন।

তিনি বলেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চললে আমেরিকা তার মিত্রদের নিয়ে তেহরানের সঙ্গে আরও দীর্ঘমেয়াদি চুক্তিতে পৌঁছার চেষ্টা করবে। যেখানে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিসহ আরও কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হবে।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই ধরনের শর্তের ভিত্তিতে ‘ভালো চুক্তির’ আলোচনায় বসতে চেয়ে ব্যর্থ হন, ঠিক নতুন মার্কিন প্রশাসনের কাছ থেকেও এলো এ ধরনের বার্তা। 

২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ অবৈধভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প প্রশাসন।

সে সময় ট্রাম্প ঘোষণা দেন, ইরানকে তার ভাষায় আরেকটি ‘ভালো চুক্তি’ স্বাক্ষরে বাধ্য করার লক্ষ্যে তেহরানের ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ’ করা হয়েছে। নিজের চার বছরের শাসনামলে সর্বোচ্চ চাপ প্রয়োগ করা সত্ত্বেও ইরানকে কথিত ভালো চুক্তি স্বাক্ষরে বাধ্য করতে না পারার কষ্ট বুকে চেপে সম্প্রতি বিদায় নিয়েছেন ট্রাম্প।

সূত্র: পার্সটুডে