SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২৬-০১-২০২১ ১০:৩৫:৪৬

যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন

usa

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হলেন জ্যানেট ইয়েলেন। মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে তাকেই নিয়োগ দিচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। গত ১৯ জানুয়ারি কংগ্রেসে ভোটের মাধ্যমে চূড়ান্ত হয় মনোনয়নের বিষয়টি। এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

বাইডেন সরকারের ট্রেজারি সেক্রেটারি তথা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে আসা জ্যানেট ইয়েলেন এর আগে ২০১৪-২০১৮ সাল পর্যন্ত দেশটির ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের প্রথম নারী হিসেবে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে নিয়োগ পান। ২০১৮ সালে তার মেয়াদ শেষ হলে নতুন করে আর মেয়াদ বাড়াননি ডোনাল্ট ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বৈষম্য দূর করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দেবেন ইয়েলেন এমনটই ধারণা করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের আরোপ করা করের বোঝা থেকে সাধারণ নাগরিকদের বের করে এনে অর্থনীতিকে স্বাভাবিকীকরণের দায়িত্ব তার ওপর অর্পিত হচ্ছে।

এছাড়াও ব্যাংকিং খাতের সুদ হারও একটা স্বস্তিদায়ক পর্যায়ে নিয়ে আসারও ইঙ্গিত রয়েছে তার দায়িত্বে আওতায়। যদিও ২০০৮ সালে  ফেড এ দায়িত্বকালে জ্যানেট ইয়েলেনের নেতৃত্বেই সুদহার চড়া করা হয়েছিল।

সেক্ষেত্রে বিশ্ব অর্থনৈতিক পরাশক্তির দেশের অর্থনীতির চাকা আরো বেগমান করা, করোনাকালীন অস্বস্তিতে থাকা অর্থনীতি আবারো গতিশীল করার বিশাল দায়িত্ব কতটুকু সফল হবে তা দেখার জন্য মুখিয়ে আছে বিরোধী দল ও সাধারণ নাগরিক। 
৪ বছর বয়সী ইয়েলেনের মনিটারি পলিসি নিয়ে ২০ বছর ধরে কাজ করে আসছেন। মূল্যস্ফীতি হার সহনীয় পর্যায়ে ধরে রাখাও তার জন্য বড় চ্যালেঞ্জ হবে মনে করছেন অনেকে। কারণ সাধারণ ব্যয়ের চেয়ে করোনাকালীন ব্যয়ের হার বেড়ে যাওয়ায় নিত্যদিনের ব্যয়ও বেড়েছে মানুষের।

জ্যানেট নিউইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ইকোনোমিকসে পিএইচডি করেন। বিল ক্লিনটনের প্রশাসনে তিনি শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তার স্বামী জর্জ অ্যাকারলফ অর্থনীতিতে নোবেল বিজয়ী।

জ্যানেট ইয়েলেনের দায়িত্বের মধ্যে দিয়ে ২৩১ বছর ধরে চলা লিঙ্গবৈষম্য দূর হতে যাচ্ছে মার্কিন মুল্লুকে। ১৭৮৯ সালের বৈশ্বিক মন্দার পর থেকে যুক্তরাষ্ট্রে লেবার মার্কেট বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হলেও এবারই প্রথম এই পদে নারীকে দায়িত্ব দেয়া হচ্ছে।