SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৪-০১-২০২১ ১৪:৩২:৩৪

১৫ দিনের শ্বাসরুদ্ধকর অভিযানে যেভাবে উদ্ধার চীনা শ্রমিকরা (ভিডিও)

china-rescue-1

শ্বাসরুদ্ধকর অভিযানে চীনের স্বর্ণের খনিতে আটকেপড়া ২২ শ্রমিকের মধ্যে ৯ জনকে নিরাপদে বের করতে সফল হয়েছেন উদ্ধারকারীরা। টানা ১৫ দিনের দীর্ঘচেষ্টার পর তাদের উদ্ধার করা সম্ভব হয়েছে। 

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, স্থানীয় সময় রোববার (২৪ জানুয়ারি) সকাল ১১টা ১৩টার দিকে খনির গভীরের ৪নং সেকশন থেকে তাদের বের করে আনা হয়।

টানা ১৪ দিন খনির গভীরে আটকে থাকায় শারীরিকভাবে ভেঙে পড়েছেন ৯ শ্রমিক। তাদের নেওয়া হয়েছে হাসপাতালে।

বাকিদের উদ্ধারে এখনো সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে চীনা সরকার। তবে আটকে থাকা ১১ শ্রমিকের সঙ্গে এখনো কোনো যোগাযোগ করতে পারছে না সংশ্লিষ্টরা।

ওই খনিতে আটকেপড়াদের বের করে আনতে ৬ শতাধিক উদ্ধারকর্মী দিনরাত চেষ্টা চালাচ্ছে। কিন্তু খনির কয়েকটি মুখ ব্লক হয়ে যাওয়ায় বেধেছে বিপত্তি। এতেও থেমে যায়নি উদ্ধারকারীদের চেষ্টা। তাদের নিরাপদে বের করতে খনিতে নতুন করে ১২টি মুখ তৈরি করা হয়েছে। 

আরো পড়ুন: উত্তাল রাশিয়া, স্বৈরাচার পুতিন হটাতে অনড় আন্দোলনকারীরা 

গত ১০ জানুয়ারি চীনের শ্যানডং প্রদেশের হুশান স্বর্ণের খনিতে বিস্ফোরণের ফলে ২২ জন শ্রমিক আটকা পড়েন। এই দুর্ঘটনার এক সপ্তাহ পর কর্তৃপক্ষ ১১ জন শ্রমিকের সঙ্গে যোগাযোগ করতে সক্ষমত হয় উদ্ধারকারীরা। তবে এদের মধ্যে একজন পরবর্তীতে মারা যায়।

চীনে বহু খনি রয়েছে, যেগুলোতে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন শ্রমিকরা। প্রায় সময় দুর্ঘটনা ঘটে প্রাণ হারান অনেকে। চীনের ঝুঁকিপূর্ণ খনি বন্ধ করতে বহুবার আহ্বান জানালেও কোনো কর্ণপাত করেনি শি জিনপিং সরকার।

ভিডিও দেখুন