SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২১-০১-২০২১ ১১:৫৫:১৭

বিদায়বেলায় চীনের রোষানলে ট্রাম্প প্রশাসন, ২৮ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা

image-338133-1598329611

ট্রাম্পের শাসনামলে নানা ইস্যুতে ওয়াশিংটন-বেইজিং সম্পর্ক ভালো যায়নি। এবার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে সেই ক্ষোভের বহিঃপ্রকাশ দেখাল চীন। সদ্যবিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে কাজ করা ২৮ শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে এবার নিষেধাজ্ঞা দিল দেশটি। তারা মিথ্যা, প্রতারণা ও সার্বভৌমত্ব লঙ্ঘনের দায়ে অভিযুক্ত ছিলেন বলে জানিয়েছে চীন। এই তালিকায় বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রয়েছেন।

বাইডেন যখন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছিলেন, তখন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় তার ওয়েবসাইটে এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার কথা জানায়।

এতে বলা হয়, পম্পেও এবং অন্যরা চীনের বিরুদ্ধে দফায় দফায় বিভিন্ন উন্মত্ত উদ্যোগের পরিকল্পনা, বাস্তবায়ন ও উৎসাহ দিয়েছেন। চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ, চীনের স্বার্থকে ক্ষতিগ্রস্ত ও চীন-মার্কিন সম্পর্ককে ব্যাহত করেছেন। 

আরও পড়ুন: ভ্রমণের দরজা খুলল মুসলিমদের, নিষেধাজ্ঞা তুলে নিলেন বাইডেন

এ ছাড়াও যাদের নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে, তারা হলেন, বাণিজ্য প্রধান পেটার নাভারো, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রিয়েন ও জন বোল্টন, স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার, জাতিসংঘের মার্কিন দূত কেলি ক্রাফট ও ট্রাম্পের সাবেক সহকারী স্টিভ ব্যাননসহ ২৮ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা চীন, হংকং বা ম্যাকাওয়ে প্রবেশ করতে পারবেন না। তাদের সংশ্লিষ্ট কোম্পানি ও প্রতিষ্ঠানগুলো চীনের সঙ্গে ব্যবসাও করতে পারবে না।

সূত্র: রয়টার্স ও এএফপি।