SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৮-০১-২০২১ ১৮:০২:১১

বিপুল অর্থে লবিস্ট নিয়োগ, ক্ষমা পেতে ট্রাম্পের কাছে তদবির

trump-pardon

বিদায়ের সুর মার্কিন মুলুকে। না চাইলেও ছাড়তে হচ্ছে হোয়াইট হাউস। দায়িত্ব বুঝিয়ে দিতে হবে বাইডেনকে। তাই তো অনেকটা নীরব বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যেহেতু প্রেসিডেন্ট ক্ষমতা আর আছে দুদিন, তাই শেষ মুহূর্তেও ক্ষমতা প্রয়োগের সুযোগ হাতছাড়া করতে রাজি নন ট্রাম্প।

মার্কিন প্রভাবশালী গণমাধ্যম সিএনএন তাদের খবরে জানায়, শেষ কর্মদিবসে শতাধিক সাধারণ ক্ষমার আদেশে সই করার প্রস্তুতি নিচ্ছেন বিদায়ী প্রেসিডেন্ট। এর মধ্যে দণ্ড মওকুফ, বিচার থেকে দায়মুক্তি এবং দণ্ড কমানোর আদেশ রয়েছে বলেও শোনা যাচ্ছে।

হোয়াইট হাউজের গোপন তথ্যে সিএনএন জানতে পেরেছে, রোববার (১৭ জানুয়ারি) হোয়াইট হাউসের বিশেষ আলোচনায় প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পাওয়ার জন্য তালিকা চূড়ান্ত করা হচ্ছে। ট্রাম্প এ পর্যন্ত ৯৪ জন সাজাপ্রাপ্ত ব্যক্তিকে হয় মুক্তি দিয়েছেন, না হয় সাজা কমিয়ে দিয়েছেন। যেহেতু আগামী ১৯ জানুয়ারি ট্রাম্পের শেষ কর্মদিবস, এ অনুযায়ী সাধারণ ক্ষমার কাগজে সই করতেই পারেন।

আরো পড়ুন: টুইটারে ট্রাম্পের চেয়েও বেশি সক্রিয় হতে মরিয়া বাইডেন

শোনা যাচ্ছে, বিপুল অর্থের বিনিময়ে লবিস্ট নিয়োগে প্রেসিডেন্ট ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় নাম ঢোকানোর তদবির চলছে শেষ মুহূর্তে।

ওইদিন হোয়াইট হাউসে তালিকা হালনাগাদ নিয়ে বেশ ব্যস্ত ছিলেন কর্মকর্তারা। এখন সামনে প্রশ্ন এসেছে কাদের ক্ষমা করছেন মার্কিন প্রেসিডেন্ট?

বিভিন্ন সূত্রের মতে, সাংবিধানিক ক্ষমতাবলে ক্ষমার বিষয়টি ট্রাম্প নিজেই সিদ্ধান্ত নিয়েছেন। নিজের ঘনিষ্ঠদের সাধারণ ক্ষমা করবেন এমনকি অনেককে আবার অপরাধ থেকে আগাম মুক্তিও দেবেন।

ধারণা করা হচ্ছে, আইনজীবী রুডি জুলিয়ানিসহ অনেককেই আগাম সাধারণ ক্ষমা বা বিচারপ্রক্রিয়া থেকে মুক্তি দেওয়ার নির্দেশনায় তিনি সই করতে যাচ্ছেন। এ বিষয়ে হোয়াইট হাউস বা ট্রাম্পও কোনো ধরনের মন্তব্য করেননি। সেই পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে ট্রাম্পের সই করা সাধারণ ক্ষমার তালিকার জন্য।