SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৭-০১-২০২১ ১৮:১৯:৩৯

শিশুদের সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিতে গাইডলাইন প্রকাশ

bsmmu-hospital

শিশুদের রোগসমূহের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ করল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

রোববার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের ডা. মিল্টন হলে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) রিসার্চ অ্যান্ড পাবলিকেশন সাব কমিটির উদ্যোগে শিশুদের রোগের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অব কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ বইটির মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সময় ভিসি বলেন, নিউমোনিয়া, টাইফয়েড জ্বর, পেটব্যথা, জন্ডিস, রক্ত স্বল্পতা, হৃদযন্ত্রের ফেলিউর, জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি, নবজাতকদের স্বল্প ওজন, বিভিন্ন সংক্রমণসহ শিশুদের ২৪টি কমন রোগের উন্নত, যথাযথ ও সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে এ গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) ও বিপিএ এর রিসার্চ অ্যান্ড পাবলিকেশন সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এ গাইডলাইনটি বিষয়ক বইটি প্রকাশের মাধ্যমে শিশু রোগের উন্নত ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যেকোনো চিকিৎসকই গাইডলাইনটি অনুসরণ করে শিশুদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। এর মাধ্যমে তরুণ চিকিৎসকরা দারুণভাবে উপকৃত হবেন। এ গাইডলাইন প্রকাশের মাধ্যমে শিশু রোগসমূহের চিকিৎসায় নব দিগন্তের দ্বার উন্মোচিত হলো বলেও মনে করেন উপস্থিত বক্তারা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও বিপিএ এর মহাসচিব অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক সৈয়দ শফি আহমেদ মুয়াজ প্রমুখ।