SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৩-০১-২০২১ ১৬:৪৪:৪৩

টিকাদান কর্মসূচির মধ্যেই একদিনে রেকর্ড মানুষের মৃত্যু

4

করোনাভাইরাস নিয়ন্ত্রণে বিশ্বজুড়ে চলছে ভ্যাকসিনেশন কার্যক্রম। কিন্তু এরমধ্যেই বেড়ে চলছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। মঙ্গলবার বিশ্বজুড়ে একদিনে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এদিন প্রাণ গেছে ১৫ হাজার ৭শ'র বেশি মানুষের।

যুক্তরাষ্ট্রেও বেড়েই চলছে মৃত্যু এবং আক্রান্তের হার। দেশটিতে মঙ্গলবার একদিনে রেকর্ড ৪ হাজার ২৫৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২২ হাজারের বেশি মানুষ। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৮৯ হাজার ৫৯৯ জন।

করোনার টিকা কার্যক্রম শুরু হলেও যুক্তরাজ্যে বাড়ছে মৃত এবং সংক্রমণের হার। ভ্যাকসিনেশনের পাশাপাশি দেশটিতে লকডাউনসহ নানা পদক্ষেপ নিয়েও নিয়ন্ত্রণে আসছে না করোনা পরিস্থিতি। মঙ্গলবার একদিনেই মারা গেছেন ১২৪৩ জন।

লাগামহীন অবস্থা ব্রাজিলের করোনাভাইরাস পরিস্থিতিও। তবুও বিধি-নিষেধ মানতে নারাজ দেশটির সাধারণ নাগরিকরা। এরমধ্যেই দেশটিতে মৃতের সংখ্যা ২ লাখ ৪ হাজার ছাড়িয়েছে।

এছাড়াও মৃত‌্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে জার্মানি, মেক্সিকো, রাশিয়া, ইতালিসহ বিশ্বের বিভিন্ন দেশে। এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হলেও, এ বছরও করোনাভাইরাস থেকে রেহাই পাওয়া যাবে না।

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডা. সৌম্য স্বামীনাথ বলেন, ভাইরাস নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু চলতি বছরই মানুষের মধ্যে হার্ড ইম্যুউনিটি তৈরী হবে না। তাই মানুষকে সামাজিক দূরত্বসহ সব ধরনের সতর্কতা মেনে চলতে হবে।

করোনায় এখন পর্যন্ত বিশ্বজুড়ে প্রায় ২০ লাখ মানুষ মারা যাওয়ার পাশাপাশি আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২০ লাখ।