SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ০৪-১২-২০২০ ১০:১৪:৫০

সারাজীবন নয়, ১০০ দিনের জন্য মাস্ক পরুন: বাইডেন

biden

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় ১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পড়তে বলবেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পের কাছ থেকে ক্ষমতা বুঝে পাওয়ার পরই এমন নির্দেশনা জারি করবেন বলেও জানান বাইডেন।

মার্কিন প্রভাবশালী গণমাধ্যম সিএনএনকে বলেন, ‘আমার বিশ্বাস, প্রতিটি আমেরিকান যদি মাস্ক পরেন, তাহলে করোনাভাইরাস উল্লেখযোগ্য হারে কমবে।’

আগামী ২০ জানুয়ারি দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিটি অফিসেই মাস্ক পড়ার বাধ্যতামূলক করবেন তিনি। 

যুক্তরাষ্ট্রে যখন প্রতিদিন গড়ে দুই লাখের মতো মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন তখনই এমন পদক্ষেপের কথা জানালেন নির্বাচিত প্রেসিডেন্ট। বলেন, ভ্যাকসিন এবং মাস্ক এই দুটিই যথাযথভাবে ব্যবহারের মাধ্যমেই করোনা মোকাবিলা করা সম্ভব।

আরো পড়ুন: স্বাধীনতা ও গণতন্ত্রের’ জন্য হুমকি চীন: মার্কিন গোয়েন্দা প্রধান

গণমাধ্যম সিএনএনকে বাইডেন আরো জানান, অভিষেকের প্রথমদিনই আমি দেশবাসীকে বলবো, শুধু ১০০ দিনের জন্য মাস্ক পরুন, শুধু ১০০ দিন, সারাজীবন নয়। আমরা যদি এই পন্থা ভালোভাবে পালন করতে পারি তবেই উল্লেখযোগ্য ফল পাওয়া যাবে।

বাইডেন জানান, তিনি এবং তার ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস যুক্তরাষ্ট্রে মাস্ক পরার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করবেন। বিমান, বাসসহ বিভিন্ন গণপরিবহনেও মাস্ক পরার বাধ্যতামূলক করা হবে। 

যদিও যুক্তরাষ্ট্রের বিমান পথ ও বিভিন্ন যানবাহনে মাস্ক পরার নিয়ম চালু রয়েছে। তবে এর আগে সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরানোর বিষয়টি প্রত্যাখান করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। 

এদিকে মার্কিন শীর্ষ রোগ ও সংক্রামক বিশেষজ্ঞ ডা. অ্যান্থোনিও ফাউসির প্রসঙ্গও উঠে আসে আলোচনায়। নতুন প্রশাসনে ফাউসিকে কোভিড-১৯ দলের প্রধান চিকিৎসক উপদেষ্টা হিসাবে রাখারও ইঙ্গিত দেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।