SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ০১-১২-২০২০ ২১:১৫:১০

ভাস্কর্য নির্মাণের বিরোধিতার প্রতিবাদে মালয়েশিয়ায় মানববন্ধন

malay

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধিতাকারীদের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ মালয়েশিয়া শাখা। স্থানীয় সময় মঙ্গলবার (০১ ডিসেম্বর) বেলা ১টার দিকে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস চত্বরে এ কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, 'বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বহু ভাস্কর্য আছে। এতদিন কিন্তু এই ধর্ম ব্যবসায়ীরা কোনো কথা বলেনি। তারা জানে না মূর্তি আর ভাস্কর্য এক নয়। মূর্তি হচ্ছে যার উপাসনা করা হয়। আর কোনো ব্যক্তি বা রাষ্ট্রের ঐতিহ্য-ইতিহাসকে স্মরণ করার জন্য ভাস্কর্য তৈরি করা হয়। কিন্তু বাংলাদেশে কিছু মৌলবাদী গোষ্ঠী মূর্তি ও ভাস্কর্যের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করছে।'

আরো পড়ুন: ১০ দিনের মধ্যে মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেওয়ার আহ্বান

আলোচনায় তারা আরো বলেন, 'বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে যারা সমালোচনা করেন তাদের মতো মৌলবাদী ও উগ্রবাদীর বাংলায় কোনো ঠাঁই নেই বলেও মন্তব্য করেন বক্তারা। ভাস্কর্য ভেঙে ফেলার হুমকিদাতারা কার্যত একাত্তরের রাজাকারের দোসর, ৭৫ এর বঙ্গবন্ধুর খুনিদের দোসর। ভাস্কর্য ভাঙার হুমকিদাতাদের প্রবাস থেকে আমরা অবিলম্বে গ্রেপ্তার চাই, বিচার চাই, সাজা চাই।' 

মানববন্ধন কর্মসূচির নেতৃত্ব দেন, দলটির মালয়েশিয়া শাখার সভাপতি বিএম বাবুল হাসান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম আর সোহাগ। এ সময় আরো উপস্থিত ছিলেন দলের সহ-সভাপতি হারুন খন্দকার, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব সম্রাট, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম, বুকিত বিনতাং শাখার সভাপতি ইউনুচ, সাধারণ সম্পাদক মনিরুজ্জমান প্রমুখ।

আরো পড়ুন: ক্ষমা চাইবে না চীন  

সবশেষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে কটুক্তিকারীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর বরাবর মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (লেবার-২) মোহাম্মদ হেদায়েতুল ইসলাম মণ্ডল ও প্রথম সচিব (রাজনৈতিক) রুহুল আমিনের কাছে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ মালয়েশিয়া শাখা।