SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ০১-১২-২০২০ ১৮:৫২:০১

ভারতে অ্যামাজনকে জরিমানা!

amazon

রীতিমতো মোদি সরকারের রোষের মুখে ই-কমার্স সংস্থা অ্যামাজন। বেঙ্গালুরুতে অ্যামাজনের পণ্যর মধ্যে সঠিক তথ্য দেওয়া না থাকার অভিযোগ ভারত সরকারের। তারই জেরে এবার কোম্পানিকে জরিমানা করা হলো।

ই-কর্মাস প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, অ্যামাজনে বিক্রিত পণ্যগুলোর উৎস কী বা এগুলো কোথায় তৈরি, সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া থাকে না। এসব অভিযোগে অক্টোবরেই ফ্লিপকার্ট এবং অ্যামাজনকে নোটিশ দেয় ভারত সরকার।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয় সূত্রের উদ্ধৃতি দিয়ে টাইব অব ইন্ডিয়া জানায়, প্রতিটি ই-কমার্স সংস্থাকে সংশ্লিষ্ট প্লাটফর্মে বিক্রি হওয়া পণ্য সম্পর্কে সঠিক ও বিস্তারিত তথ্য দিতে হবে, যাতে ক্রেতার মনে কোনো সন্দেহ বা প্রশ্ন না থাকে।

কিন্তু নোটিশ পাওয়ার পরেও সে রকম কোনো পরিবর্তন এ সংস্থার মধ্যে দেখা যায়নি। তার ওপর অ্যামাজন কেন্দ্রের নোটিশের যে উত্তর দিয়েছিল, তা সন্তোষজনক ছিল না বলেই দাবি উপভোক্তাবিষয়ক মন্ত্রকের। ১৯ নভেম্বর এ নোটিশ জারি করা হয়। নোটিশ মোতাবেক দায়িত্ব পালন না করায় অ্যামাজনকে ২৫ হাজার রুপি জরিমানা করা হয়েছে। তবে এখনও ফ্লিপকার্টকে জরিমানা করা হয়নি।

মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, অ্যামাজনের যত পরিচালক রয়েছেন, তাদের প্রত্যেককে ২৫ হাজার রুপি করে দিতে হবে। তবে এই জরিমানা করার পর অ্যামাজনের তরফ থেকে এখনও কোনো জবাব দেওয়া হয়নি। এদিকে অক্টোবরেই অ্যামাজনে আয়োজন করা হয় গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল।