SomoyNews.TV

স্বাস্থ্য

আপডেট- ০১-১২-২০২০ ১৮:৪২:২৬

বড়দিনের কেনাকাটায় স্বাস্থ্যবিধি মানছে না কেউ

untitled-corona

লাগামহীন করোনাভাইরাস। সবশেষ একদিনে বিশ্বে ৫ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় সাড়ে ৭ হাজার। বড়দিন উপলক্ষে স্বাস্থবিধি লঙ্ঘন করেই বিভিন্ন দেশে চলছে কেনাকাটার ধুম। এতে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নেওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

এ অবস্থায় করোনা থেকে শিক্ষা না নিলে বিশ্ববাসী আরো একটি মহামারির মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

স্পেন
স্পেনে মানুষের জনসমুদ্র দেখে বোঝার উপায় নেই করোনা মহামারি চলছে। দ্বিতীয় ধাক্কায় দেশটি নাস্তানাবুদ হলেও ব্ল্যাক ফ্রাইডের পর বড়দিনের উৎসব সামনে রেখে কেনাকাটায় শপিংমলগুলোতে ভিড় করছেন সাধারণ মানুষ। স্ক্রিনিং টেস্টে মালাগার একটি গ্রামের ৭০ শতাংশ মানুষই করোনা আক্রান্ত হওয়ার পূর্বাভাসে গ্রামের পুরো জনগোষ্ঠীকে করোনা টেস্ট করা হচ্ছে। গ্রামটিতে ১৬ হাজারের বেশি মানুষের বসবাস। মালাগার এই গ্রামের মতো পুরো স্পেনের চিত্র প্রায় একই।

যুক্তরাষ্ট্র
থ্যাংসগিভিং ডে, ব্ল্যাক ফ্রাইডের পর বড়দিন সামনে রেখে উৎসবের মাসের জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। করোনায় আক্রান্ত ও মৃতের দিক দিয়ে যুক্তরাষ্ট্র শীর্ষে থাকলেও সেদিকে যেনো কারো ভ্রুক্ষেপ নেই। ক্রেতা আকৃষ্ট করতে আলোকসজ্জাসহ বিভিন্নভাবে সাজিয়ে তোলা হয়েছে নিউ ইয়র্কের দোকানগুলোকে। উৎসব উদযাপনে কোথাও কোথাও এরইমধ্যে দোকানগুলোতে ভিড় করতে শুরু করেছেন অনেকে। এ অবস্থায় করোনার দ্বিতীয় ঢেউ দেশটিতে আরো প্রকট হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ব্রাজিল
উৎসব সামনে রেখে ব্রাজিলের বেশ কিছু অঞ্চলে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। ব্যবসা-বাণিজ্যের প্রসারের কারণে সাময়িক আর্থিক মন্দা থেকে নিস্তার পেলেও মহামারি আরো ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন দেশটির স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

হংকং
দ্বিতীয় ঢেউয়ে চলমান করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণসহ মহামারিবিরোধী সিরিজ পদক্ষেপ ঘোষণা করেছে হংকং। একইসঙ্গে করোনা টেস্টের সংখ্যা বাড়ানোর ওপর জোর দিচ্ছে প্রশাসন।

তবে করোনা নিয়ে খামখেয়ালিপনার জন্য বিশ্ববাসীকে চড়া মূল্য দিতে হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি প্রকল্পের প্রধান মাইক রায়ান। তিনি জানান, আমরা সবাই দুঃখ কষ্ট ভুলে যেতে চাই। তবে আমরা যদি সার্স ভাইরাস, এইচ ওয়ান এন ওয়ানের মতো এই করোনাকেও অবহেলা করি বাস্তবতা না বুঝি তাহলে এই জীবদ্দশায় আমাদের আরো বড়সড় মহামারির মুখোমুখি হতে হবে।

এছাড়া. মহামারিতে করোনা নিয়ে রাজনীতি না করতে আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।