SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ০১-১২-২০২০ ১৪:১২:০০

ব্রাহ্মণবাড়িয়ায় আমনের ভালো দাম পাচ্ছেন কৃষকরা, আগ্রহ নেই মিলারদের

1-2

চলতি মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের দামও ভালো। তবে, ধানের উচ্চমূল্যের কারণে ধান কিনতে আগ্রহ দেখাচ্ছে না চালকল মালিকরা। আর এতে দেশের পূর্বাঞ্চলের বৃহৎ ধান-চালের বাজারে এসে অনেকটাই হতাশ মৌসুমী পাইকাররা।

গত বোরো এবং আউশ মৌসুমে ধানের আশানুরূপ দাম না পেয়ে আশাহত কৃষক এবার মাথার ঘাম পায়ে ফেলে কষ্টার্জিত সোনালি ধান ঘরে তুলছেন। তবে এবারের চিত্র ভিন্ন। মাঠে আমন ধানের বাম্পার ফলন আর ভালো দাম পেয়ে দারুন খুশি কৃষক। প্রতি মণ ধান বাজারে বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকা দরে।

এদিকে দেশের পূর্বাঞ্চলের বৃহৎ ধান চালের হাটে আসা মৌসুমি ফড়িয়া ব্যবসায়ীরা জানান, উচ্চমূল্যের কারণে লোকসান আতঙ্কে ধান কেনায় অনীহা চালকল মালিকদের।

ব্রাহ্মণবাড়িয়া কৃষি বিভাগ বলছে, বিগত সময়ের ক্ষতি এবার পুষিয়ে নিতে পারবে কৃষক। পাশাপাশি সরকারিভাবে ক্রয় অভিযান শুরু হওয়ায় কৃষকেরা লাভবান হবে বলে জানান জেলার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক রবিউল হক মুজুমদার ও জেলা খাদ্যনিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী। 

চলতি মৌসুমে জেলায় ৫১হাজার হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। সরকার ১ হাজার ৪০ মেট্রিক টন ধান আর মিলারের মাধ্যমে ১৩ হাজার ৮৪৫ মেট্রিক টন চাল কিনবে।