SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২৮-১১-২০২০ ১২:১১:৫৮

পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

dsc

টানা তৃতীয় সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক কমেছে। সপ্তাহ ব্যবধানে দৈনিক গড় লেনদেনও প্রায় ২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩০ কোটি টাকায়।

বাজারে দাম বৃদ্ধি পাওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের সংখ্যা বেশি থাকলেও গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে প্রায় ২ হাজার ৮০০ কোটি টাকা।

আগের দুই সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও পুঁজিবাজারে লেনদেনের গতি আরও কমেছে। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে আগের কার্যদিবস বৃহস্পতিবারের তুলনায় লেনদেন কমে প্রায় ৯০ কোটি টাকা। পাশাপাশি প্রধান সূচক ডিএসইএক্স কমে ৩৪ পয়েন্ট। পরদিন সোমবার লেনদেন ১২৬ কোটি টাকা বেড়ে ৬২১ কোটি ছাড়ালেও সূচকের পতন হয় আরও ২৮ পয়েন্ট। 

পরের তিন কার্যদিবস সূচক ধারাবাহিকভাবে কিছুটা বাড়লেও সপ্তাহ ব্যবধানে ডিএসইএক্স হারায় ১১ পয়েন্ট। গত সপ্তাহে বাছাই সূচক ডিএসই৩০ ও শরিয়াহ সূচকও কমেছে। দৈনিক গড় লেনদেন আগের সপ্তাহের তুলনায় কমেছে ১৫১ কোটি টাকা। গত সপ্তাহে সর্বনিম্ন লেনদেন ছিল রোববার ৪৯৫ কোটি টাকা আর সর্বোচ্চ ছিল বৃহস্পতিবার ৭৫৮ কোটি টাকা।

ঢাকা এক্সচেঞ্জে গত সপ্তাহে দর বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিল- প্রাইম ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, প্রভাতি ইনস্যুরেন্স, প্রগতি ইনস্যুরেন্স এবং রিলায়েন্স ইনস্যুরেন্স।

এদিকে দাম হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল- সামিট পোর্ট, বারাকা পাওয়ার, সাফকো স্পিনিং, প্যাসিফিক ডেনিমস ও কাট্টালি টেক্সটাইল।

সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩৬১ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত আছে ৭৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।