SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৬-১১-২০২০ ১৮:৩৪:৩০

বিশ্বে কট্টরবাদীদের হামলায় হতাহত বেড়েছে ৭০০ শতাংশ

88888

উত্তর আমেরিকা, পশ্চিম ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কট্টর উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে চালানো হামলার হার উল্লেখযোগ্য হারে বেড়েছে। বুধবার প্রকাশিত গ্লোবাল টেররিজম ইনডেস্কের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

ব্রিটিশ ইনস্টিটিউট ফর ইকনোমিক্স অ্যান্ড পিস’র (আইইপি) গবেষকরা জানান, ২০১৪ সালের পর ওই সব অঞ্চলে কট্টর ডানপন্থিদের হামলার হার বেড়েছে ২৫০ শতাংশ। হামলায় হতাহতের হার বেড়েছে ৭০০ শতাংশ। শুধু ২০১৯ সালে নিহত হয়েছে ৮৯ জন।

আইইপির এক্সিকিউটিভ চেয়ারপারসন স্টিভ কিল্লেলিয়া জানান, নতুন দশকে প্রবেশের পূর্বেও আমাদের সামনে নতুন হুমকি হিসেবে সন্ত্রাসবাদ রয়ে গেছে। পশ্চিমা দেশগুলো এবং পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলের দেশগুলো তার অন্যতম উদাহরণ।

তিনি আরও বলেন, সাহারা মরুভূমির দক্ষিণের দেশগুলো এবং ইউরোপে জঙ্গিগোষ্ঠী আইএস এবং তাদের সঙ্গে সম্পৃক্ত গোষ্ঠীগেুলোর আক্রমণ বেড়েছে। সম্প্রতি ফ্রান্স এবং অস্ট্রিয়ায় হামলা এর অন্তর্ভুক্ত।

তবে সন্ত্রাসবাদে মৃত্যুর হার গত ৫ বছরে ৬০ শতাংশ কমেছে। ২০১৪-২০১৯ সাল পর্যন্ত সন্ত্রাসী হামলায় ১৩ হাজার ৮২৫ জন নিহত হয়েছে, যা আগের বছরের তুলনায় ১৫ শতাংশ কম।

এ সময়ে ইসলামি সন্ত্রাসবাদী হামলার হার ঊর্ধ্বমুখী রয়েছে। তবে জঙ্গিগোষ্ঠী আইএসের সক্ষমতা এবং প্রভাব অব্যাহতভাবে হ্রাস পেয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সন্ত্রাসীগোষ্ঠীটির আত্মপ্রকাশের পর প্রথমবার ২০১৯ সালে তাদের হামলায় নিহতের সংখ্যা ১ হাজারের নিচে। ওই বছর নিহত হয় ৯৪২ জন।

গবেষণায় বলা হয়, সংকট এবং সংঘাত সন্ত্রাসবাদের প্রধান চালিকা হিসেবে রয়ে গেছে। সন্ত্রাসী হামলার ৯৬ শতাংশের বেশি ঘটেছে আফগানিস্তান, সিরিয়া, নাইজার, সোমালিয়া এবং ইয়েমেনের মতো সংঘাতপূর্ণ দেশগুলোতে।