SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২৪-১১-২০২০ ২৩:১৫:৫২

ঘূর্ণিঝড় 'নিভার' বাংলাদেশে কি প্রভাব ফেলবে?

nivar

বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নিভার’ দেশের উপকূলের প্রায় দুই হাজার কিলোমিটার দূর দিয়ে অতিক্রম করে চলে যাবে। তবে এর প্রভাব বাংলাদেশে পড়বে না বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'নিভার'র কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না। কারণ এটি বাংলাদেশের অনেক দূর দিয়ে অতিক্রম করবে।

তিনি বলেন, এই ঘূর্ণিঝড়ের জন্য আমরা কোনো সতর্কতা সংকেতও জারি করিনি।

আবহাওয়ার তারতম্যের ব্যাপারে ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এটা ভারতে আঘাত হানতে আরও দুই থেকে তিন দিন সময় লাগবে। তখন বোঝা যাবে যে, আমাদের এখানে আবহাওয়ার কোনো প্রভাব পড়ে কিনা। এর বাইরে এই ঘূর্ণিঝড় নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এদিকে, ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে বুধবার (২৫ নভেম্বর) ভারতের তামিলনাড়ু এবং পুদুচেরি উপকূলে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিবেগ নিয়ে আঘাত হানতে পারে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নিভার’।

ভারতীয় গণমাধ্যমগুলো আরও জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি বর্তমানে তামিলনাড়ু-পুদুচেরি উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে ২৩ নভেম্বর থেকেই দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলোতে বৃষ্টিপাত শুরু হয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৪ এবং ২৫ নভেম্বর থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে, রায়লসীমা এবং তেলেঙ্গানায় বৃষ্টি হবে ২৫ এবং ২৬ নভেম্বর।