SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২২-১১-২০২০ ১৯:২৬:১৪

২৮ ডিসেম্বর ভোট যেসব পৌরসভায়

ec-bhaban

প্রথম ধাপে দেশের ২৫টি পৌরসভায় নির্বাচন হবে আগামী ২৮ ডিসেম্বর। এ দফায় সব নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ হবে। নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি সচিব মোহাম্মদ আলমগীর জানিয়েছেন, সারাদেশের মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলোতে ভোট হবে ৪ থেকে ৫ দফায়। 

দেশের মোট পৌরসভার সংখ্যা ৩২৯টি। এর মধ্যে মার্চ পর্যন্ত ২২৪টি পৌরসভার মেয়াদ শেষ হবে। করোনা পরিস্থিতিতেও পর্যায়ক্রমে এসব পৌরসভায় নির্বাচন আয়োজন করছে নির্বাচন কমিশন।

প্রথম দফায় ২৫টি পৌরভায় মনোনয়নপত্র জমা দিতে হবে ১ ডিসেম্বরের মধ্যে। বাছাই ৩ ডিসেম্বর আর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১০ ডিসেম্বরের মধ্যে।

 ইসি সচিব জানান, মার্চের মধ্যে মেয়াদ শেষ হওয়া সব পৌরসভায় নির্বাচনের পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে সক্ষমতা বিবেচনা করেই ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেবে কমিশন।

প্রথম ধাপে ভোট হচ্ছে যেসব পৌরসভায়:

পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, গাজীপুরের শ্রীপুর, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ ও চট্টগ্রামের সীতাকুণ্ড।