SomoyNews.TV

Somoynews.TV icon মুক্তকথা

আপডেট- ২৬-০৬-২০২০ ০২:২৪:০৬

টেস্ট স্ট্যাটাসের ২০ বছর পূর্তি, প্রত্যাশা-প্রাপ্তিতে বিস্তার ফারাক!

bangladesh-test

টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের বয়স মাত্র দুই বছর। খেলছে তিনটি টেস্ট ইতিহাস গড়ে গত বছর বাংলাদেশের মাটিতে এলিট ক্রিকেটের স্বরণীয়ের গল্পও রচনা করছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। অথচ তাদের দেশের অবকাঠামো বাংলাদেশের মতো এতোটা শক্ত না। কিন্তু তারা এই ফরম্যাটের ক্রিকেটে এগিয়ে যাচ্ছে তরতর করে।

এর বিপরীতে বাংলাদেশ। ২০০০ সালের ১০ নভেম্বর ভারতের বিপক্ষে অভিষেক টেস্টের পর প্রথম জয় পেতে অপেক্ষা করতে হয়েছিলো ৫ বছর। চট্টগ্রাম ২০০৫ সালে আসে স্বপ্নীল জয়টি জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর পদ্মা গঙ্গার অনেক জল গড়িয়েছে। এলিট ফরম্যাটে বাংলাদেশ এখন কুড়ি বছরের যুবক। কিন্তু, যুবক বয়সে বাংলাদেশের টেস্টে অর্জনের খাতা কতোটা সমৃদ্ধ? কতোটা প্রত্যাশার প্রাপ্তি মেলাতে পেরেছেন ক্রিকেটাররা? সাদা পোশাকের লাল বলে রঙিন কি হয়েছে টাইগারদের সব অর্জন?

আসুন পরিসংখ্যান কি বলে দেখি। এই পর্যন্ত ১১৯টি টেস্টে জয় মাত্র ১৪টি, টেস্টে হার ৮৯টি আর ড্র মোটে ১৬টি টেস্টে! হেরে যাওয়া টেস্টের মধ্যে ইনিংস ব্যবধানে হারের অনেক অনেক হতাশার কাহিনীও আছে।

টেস্ট র‍্যাংকিং এখনো তলানিতে। নিচে থাকা জিম্বাবুয়ে বছর ভাদ্ররে দু একটা টেস্ট খেলে। তারপরেই আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এখানেই কি স্পষ্ট নয়, টেস্ট ক্রিকেটে যুবকের বয়সে আসা বাংলাদেশের পারফরম্যেন্স, স্কুল পড়ুয়া দুষ্ট বালকের মতো অবাধ্য।

এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলা মুশফিকুর রহিমের। ৭০ টেস্টে ব্যক্তিগত ৪ হাজার ৪শো ১৩ রান সর্বাধিক। অবশ্য মুশফিকের চেয়ে ১০ ম্যাচ ও ৮ রান কম সংগ্রহ করে দ্বিতীয় স্থানে তামিম ইকবাল।

২০১৩ সালে লঙ্কার গলে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির বিরল রেকর্ড গড়েন মুশফিক। টেস্টে ডাবল সেঞ্চুরি আছে তামিম ও সাকিবেরও। কিন্তু এখানে অনন্য মুশি। কারণ ২০১৮ সালে দ্বিতীয় আর তার ঠিক দুই বছর পর মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামের হাঁকান ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরি। যা অন্য কোন বাংলাদেশি ব্যাটসম্যানের এমন অনন্য রেকর্ড নেই।

বাংলাদেশের মানুষদের প্রিয় ক্রিকেটারদের এমন অনেক  ব্যক্তিগত অর্জন নিশ্চয়ই মনে দোলা দেবে। কিন্তু ক্রিকেটের সর্বোচ্চ এই ফরম্যাটে বাস্তবিক অর্থে বাংলাদেশের মানুষের প্রত্যাশার প্রাপ্তি কি মিলেছে আদৌও? বাস্তবিক অর্থে আইসিসির কাছ থেকে টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির বয়সে বাংলাদেশের ক্রিকেট যুবক হলেও প্রত্যাশার আর প্রাপ্তির যোগ সূত্র বলছে, এ ফরম্যাটে বাংলাদেশ এখনো হাঁটি হাঁটি পা পা করে কোন মতে এগিয়ে চলা এক শিশু!