SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৩-০৫-২০২০ ১৫:৫৩:২৩

করোনাকালে মিশরে ১০ সাংবাদিক গ্রেফতার

img

মিসরে করোনাভাইরাসের মধ্যেই কমপক্ষে ১০ জন সাংবাদিককে গ্রেফতার করেছে কর্তৃপক্ষ। মিসরের স্থানীয় মানবাধিকার সংগঠন আরব নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস ইনফরমেশন এ অভিযোগ করেছে। 

সংগঠনটির অভিযোগ, করোনা মহামারি ইস্যুতে সৃষ্ট মতবিরোধের (ভিন্ন মত) রূখতে অভিযান চালিয়েছে কর্তৃপক্ষ। 

মানবাধিকার সংগঠনটি জানায়, মিসরীয় কারাগারে স্বাস্থ্য ব্যবস্থার অবনতি ঘটেছে। বন্দিরা প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পাচ্ছেন না, বিশেষত যারা দীর্ঘ মেয়াদে রোগে ভুগছেন। 

এ বিষয়ে মিসরীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাডি হাবশের প্রসঙ্গ উল্লেখ করেছে মানবাধিকার সংগঠনটি। তিনি দুই বছর ধরে বিনা বিচারে কারাগারে আটক ছিলেন। চলতি মাসে তিনি হঠাৎ মারা যান। 

সংগঠনটির অভিযোগ, ভাইরাসের প্রাদুর্ভাবের এ সময় সাংবাদিকদের কারাগারে পাঠিয়েছে সরকার। শুধু তাই নয়, কারাবন্দিদের পরিবারকে কারা পরিদর্শন বন্ধ করেছে। বন্দিদের সঙ্গে আত্মীয়দের কোনো ধরনের যোগাযোগ করতে দেয়া হচ্ছে না। 

গত ১৬ মে মাদা মাসর ওয়েবসাইটের এডিটর-ইন-চিফ লীনা আটাল্লাহকে গ্রেফতার করে মিসরীয় নিরাপত্তা বাহিনী। একটি সাক্ষাৎকার গ্রহণ করতে গিয়ে তিনি আটক হন। পরে জরিমানা গ্রহণ করে তাকে ছেড়ে দেয়া হয়।

এ সপ্তাহে সামেম হানিন নামে এক সাংবাদিক এবং ফটোগ্রাফারকে গ্রেফতার করা হয়েছে। সন্ত্রাসবাদী গোষ্ঠীকে সহায়তা করার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। 

হানিন একজন ধর্মনিরপেক্ষ খ্রিস্টান। তিনি কৌতুক অভিনেতা থোলথী আদওয়া আল মাসরাহকে নিয়ে একটি ডকুমেন্টারি ফিল্ম তৈরি করেছিলেন। তিনি এটি আল-জাজিরার কাছে বিক্রি করেছিলেন। 

সন্ত্রাসবাদের অভিযোগের তদন্ত করতে তাকে ১৫ দিনের জন্য কারাগারে রাখার নির্দেশ দিয়েছে আদালত। 

সূত্র: ইয়ানি সাফাক