SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ০৯-০৪-২০২০ ১৪:৪৫:৩৪

চীনে ৪০ শতাংশ ফ্লাইটের পুনরায় চালু

chaina

করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা কমে আসায় চীনে অভ্যন্তরীণ অভ্যন্তরীণ ফ্লাইটের ৪০ শতাংশই পুনরায় চালু করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই উহানে করোনার প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়ে। সে কারণে দেশজুড়ে কড়াকড়ি আরোপ করে চীন। করোনার বিস্তাররোধে অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়।

গত কয়েক মাস ধরে আপ্রাণ চেষ্টা চালিয়ে করোনা বিপর্যয় নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে দেশটি। ইতিমধ্যেই উহান শহর থেকে তুলে নেয়া হয়েছে লকডাউন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যন্তরীণ ফ্লাইটের অধিকাংশই দেশটির উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে পরিচালনা করা হচ্ছে। সেখানেই অধিকাংশ অভিবাসী শ্রমিকরা থাকে এবং বাণিজ্যিক এলাকা অবস্থিত।

চীনের বেসামরিক বিমান চলাচল সংস্থা বলছে, গত মার্চে প্রতিদিন গড়ে ৬ হাজার ৫৩৩ বেসামরিক বিমানের ফ্লাইট চালু ছিল। ফেব্রুয়ারিতে ফ্লাইটের সংখ্যা ২০ দশমিক ৫ শতাংশ কমিয়ে আনা হয়েছিল।

এপ্রিলে ১ হাজার ৯৭০টি ফ্লাইটে ৫৯ হাজারের বেশি কর্মীকে তাদের কর্মক্ষেত্রে ফিরিয়ে নেওয়া হবে বলে জানানো হয়েছে।
তবে, অভ্যন্তরীণ ফ্লাইট চালু করা হলেও আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে আনা হয়েছে। কেননা সাম্প্রতি সময়ে বিদেশি নাগরিকরাই বেশি করোনায় আক্রান্ত হচ্ছে।

চীনে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ৬৩। দেশটিতে এখন পর্যন্ত মোট ৮১ হাজার ৮৬৫ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ৩৩৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ৭৭ হাজার ৩৭০ জন।