SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ০৮-০৪-২০২০ ১৬:৫০:৩৭

লকডাউনের মধ্যে ভারতে ভূমিকম্প

earthquak

করোনার কারণে চলমান লকডাউনের মধ্যেই জোড়া ভূমিকম্পে কেঁপে উঠলো পশ্চিমবঙ্গের বাঁকুড়া এবং পুরুলিয়া। বুধবার (৮ এপ্রিল) বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দু'বার ভূমিকম্প অনুভূত হয় ওইসব এলাকায়। রিখটারস্কেলে কম্পনের মাত্রা ছিল যথাক্রমে ৫.৪ এবং ৪.১।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটটিনের খবরে বলা হয়েছে, বেলা ১১টা ১৯ মিনিটে প্রথমবার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৫.৪। এই কম্পন স্থায়ী হয় ২ সেকেন্ড।

ভূমিকম্পের উৎসস্থল ছিল লাক্ষাদীপে ১০ কিলোমিটার মাটির নীচে।

এর ঠিক পাঁচ মিনিট পর ১১টা ২৪ মিনিটে ফের কেঁপে ওঠে দুই জেলা। এবার কম্পনের তীব্রতা ছিল কিছুটা কম। ৪.১ তীব্রতার এই কম্পনের উৎসস্থল ছিল দুর্গাপুর থেকে ২১ কিলোমিটার পশ্চিমে।

ভূমিকম্পে আতঙ্ক তৈরি হয় স্থানীয়দের মধ্যে। লকডাউনের মধ্যেই অনেকে বাড়ি থেকে বেরিয়ে পড়েন। যদিও ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিন সিকিমেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবরে বলা হয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, রাত ১টা ৩৩ মিনিটে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল বাঁকুড়ার চেয়েও কম, ৩.২। কেন্দ্রস্থল ছিল পূর্ব সিকিম জেলায় ৫ কিলোমিটার মাটির গভীরে। সেখানেও ক্ষয়ক্ষতি কিছু হয়নি বলে রাজ্য প্রশাসন জানিয়েছে।