SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ০৭-০৪-২০২০ ০৯:০৭:৩৯

প্রবাসীদের ওয়ার্ক পারমিট নবায়নে বিশেষ ছাড় মালয়েশিয়ায়

malay-07

করোনা পরিস্থিতির মধ্যেই মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের ৮ মাসের জন্য ওয়ার্ক পারমিট নবায়নে বিশেষ ছাড় দিয়েছে সেদেশের সরকার। পহেলা এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৭'শ ৯৩ জন। সোমবার পর্যন্ত মারা গেছেন অন্তত ৬২ জন। তবে, এখনো কোনো বাংলাদেশি আক্রান্ত হয়নি।

মালয়েশিয়ায় চলমান লকডাউনে দেশটিতে থাকা প্রবাসীদের ভিসা নবায়নের ক্ষেত্রে বিশেষ ছাড় দিয়েছে দেশটির সরকার। পহেলা এপ্রিল থেকে দেশটিতে থাকা সকল প্রবাসীর জন্য ভিসা নবায়নের ক্ষেত্রে ২৫ শতাংশ ছাড় ঘোষণা করা হয়েছে, যা চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

যেসব মালিক অথবা এজেন্ট এই আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন বলেন, আগামী ছয় মাসের মধ্যে কোনো শ্রমিককে ছাঁটাই করা যাবে না। আপনারা বিদেশি অভিবাসীদের নিয়মিত বেতন পরিশোধ করুন। তারা যেন কোনো কষ্ট না পায়। যদি কোন মালিক শ্রমিকদের বেতন পরিশোধ না করে তাহলে অভিবাসীরা অভিযোগ করতে পারবেন।

এদিকে, করোনার কারণে দেশটিতে অর্থ ও খাদ্য সংকটে পড়া প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতায় এগিয়ে এসেছেন বাংলাদেশি কমিউনিটির নেতারা। প্রবাসীদের সহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশ হাইকমিশনও।

এরমধ্যেই, দেশটিতে করোনাভাইরাসে নতুন করে শতাধিক মানুষ আক্রান্ত হয়েছেন।