SomoyNews.TV

স্বাস্থ্য

আপডেট- ০৬-০৪-২০২০ ১৩:২৬:৫৫

এক লাখ কিট চলে এসেছে, আরও কিছু পথে: স্বাস্থ্যমন্ত্রী

corona-jafed-malik

দেশে এক লাখ কিট চলে এসেছে। আরও কিছু পথে আছে বলে জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

করোনা নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে সোমবার (৬ এপ্রিল) দুপুরে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশকে কীভাবে রক্ষা করতে পারি সেজন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে। যার যা দায়িত্ব তা পালন করতে হবে।

তিনি জানান, এরইমধ্যে বেশ কয়েকটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। জেলা পর্যায়ে হাসপাতাল আইসোলেশন ইউনিট করা হয়েছে। এছাড়া টেস্টিং সুবিধা বাড়ানো হয়েছে ১৪-১৫ জায়গায়।

তিনি বলেন, প্রচুর পিপিই তৈরি হচ্ছে, মাস্কও তৈরি হচ্ছে।

অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে নতুন করে ২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৭ জনে। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ জনে।

এদিকে স্বাস্থ্যমন্ত্রীর ব্রিফিংয়ের পর দুপুর ২টার দিকে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, দেশে  নতুন করে আজ ৩৫ জন করোনা রোগী শনাক্ত এবং তিন জন মারা গেছেন।

সংখ্যা উল্টোপাল্টা হওয়া নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, একটি বৈঠক চলার সময় তিনি ফোন করেছিলেন। আইইডিসিআর তাকে তথ্য দিয়েছিলেন। সেখানে একই নাম দুবার লেখা হয়েছিল, আলাদা নামে। সে কারণেই এই সমস্যা। আমরা যে তথ্য দিয়েছি সেটাই সঠিক।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর দিনে দিনে সংক্রমণ বেড়েছে। সবশেষ হিসাবে করোনায় বাংলাদেশে করোনা রোগীর সংখ্যা ১২৩ জন। মারা গেছেন ১২ জন।

গত ৩১  ডিসেম্বর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত মরণঘাতী এ ভাইরাসে বিশ্বজুড়ে শনাক্ত হয়েছেন ১২ লাখ ৭৩ হাজার ৭১২ জন। মারা গেছেন ৬৯ হাজার ৪৫৮ জন। আর সুস্থ হয়েছেন ২ লাখ ৬২ হাজার ৪৮৬ জন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এ ছুটি ক্রমান্বয়ে ১১ এরপর ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।