SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ০৬-০৪-২০২০ ১২:০৬:০২

করোনায় স্থবির বিশ্ব শেয়ারবাজার

corona-stock-exchange

করোনাভাইরাসের প্রকোপে স্থবির হয়ে পড়েছে গোটা বিশ্বের শেয়ারবাজার। বেশিরভাগ দেশেই যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় বন্ধ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। এতে নিম্নগামী ধারা অব্যাহত রয়েছে বিভিন্ন দেশের পুঁজিবাজারের সূচক।

করোনাভাইরাসের প্রভাবে স্থবির জনজীবন। বন্ধ রয়েছে রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা। এতে ধস নেমেছে বিভিন্ন দেশের পুঁজিবাজারে সূচক ও শেয়ারের দর। যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়া, কোথায়ও স্বস্তি দিচ্ছে না কভিড-নাইনটিন।

বিভিন্ন দেশের পুঁজিবাজার বিশ্লেষণ করে দেখা যায়, যুক্তরাষ্ট্রের ডাও জোনস শেয়ারের সূচক কমেছে ৩৬১ পয়েন্ট, এস-অ্যান্ড-পি ৫০০ শেয়ারের সূচক কমেছে ৩৯ পয়েন্ট আর কানাডার কমেছে ৯ পয়েন্ট। ইউরোপের ইউরোনেক্সট-১০০ শেয়ারের সূচক কমেছে ১৩ পয়েন্ট, যুক্তরাজ্যের FTSE-100 কমেছে ৬৫ টয়েন্ট, জার্মানির DAX কমেছে ৪৫ পয়েন্ট।

অন্যদিকে এশিয়ায় জাপানের শেয়ারে কিছুটা উন্নতি হয়েছে। দেশটির নিক্কেই-২২৫ শেয়ারের সূচক বৃদ্ধি পেয়েছে ২৭৪ পয়েন্ট তবে, ভারতের মুম্বাই সেনসেক্স কমেছে ৬৭৫ পয়েন্ট, চীনের শাংহাই শেয়ারের সূচক কমেছে ১৭ পয়েন্ট এবং অস্ট্রেলিয়ায় বেড়েছে ১১৮ পয়েন্ট।

করোনাভাইরাসের প্রকোপ নিয়নন্ত্রণে এখনো কোনো কার্যকর ব্যবস্থা নিতে পারেনি বিশ্ব। আবিষ্কার করা যায় নি কোনো ওষুধ। এই মহামারির বিস্তার কতটা বিস্তৃত হবে বা কতদিন পর্যন্ত থাকবে তা অনিশ্চত। সে সাথে অনিশ্চত অর্থনীতির ভবিষ্যতও।