SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০৫-০৪-২০২০ ১৫:২৯:৫৭

রংপুরে ২০ হেক্টর ফসলি জমি পানির নিচে

rongpur

রংপুরের তারাগঞ্জে তিস্তা সেচ প্রকল্পের বগুড়া খালের বাঁমতীর বাঁধ ভেঙে গেছে। এ ফলে উপজেলার অনন্তপুরে ৮টি গ্রামের ২০ হেক্টরেরও বেশি ফসলি জমি তলিয়ে গেছে। স্থানীয়দের ঘর বাড়িতে পানি ঢুকে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ।

রোববার (০৫ এপ্রিল) সকালে বাঁধের প্রায় ১৫ মিটার অংশ ভেঙে যায়।  

স্থানীয় কৃষকরা জানান, সকালে হঠাৎ পানির চাপ বেশি থাকায় বাঁধের একটি অংশ ভেঙে যায়। এতে বোরো ধান, ভূট্টা, বিভিন্ন সবজির খেত পুরোপুরি নষ্ট হয়ে গেছে।

তাদের অভিযোগ, দীর্ঘ দিনের পুরনো বাঁধটি মেরামতের জন্য তারা অনেক দিন ধরে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীদের অনুরোধ করে আসলেও তারা শোনেননি।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান বলেন, এলাকাবাসীর পক্ষ থেকে বারবার জানানো হলেও কর্তৃপক্ষ গুরুত্ব না দেয়া টা দুঃখজনক। আগে থেকে ব্যবস্থা নেয়া হলে এলাকার মানুষকে এতো বড় ক্ষতির মুখে পড়তে হতো না।

পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা ভেঙে যাওয়া বাঁধটি পরিদর্শন করেছেন। তারা জানান, ইঁদুরের গর্ত অথবা বাঁধ ফুটো করে কেউ পাইপের মাধ্যমে পানি নেয়ার চেষ্টা করায় বাঁধটি ভেঙে গেছে।

পানি উন্নয়ন বোর্ডের সৈয়দপুর ক্যানেল ডিভিশনের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কুমার সরকার বলেন, দ্রুত এটি মেরামত করা হবে। দুই একদিনের মধ্যে মেরামত শেষ করে সেচ কার্যক্রম শুরু করা সম্ভব হবে। বগুড়া ও রংপুর খাল থেকে রংপুরের তারাগঞ্জ, বদরগঞ্জ ও নীলফামারীর ৫ হাজর হেক্টর জমিতে সেচ দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন ওই প্রকৌশলী।