SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ৩১-০৩-২০২০ ০৯:৫৮:২৯

করোনার বাঁচা-মরা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে বিশেষজ্ঞরা!

scients

করোনা ভাইরাস বেশি তাপমাত্রায় বাঁচে না। শুষ্ক আবহাওয়াতেও এ ভাইরাস খুব কম সময়ের মধ্যেই মরে যায়। করোনার বাঁচা-মরা নিয়ে বিশেষজ্ঞরা নানা কথাই বলছেন।

একপক্ষ বলছেন, করোনার সঙ্গে তাপমাত্রার সম্পর্ক নেই। আরেকপক্ষ বলছেন, ২৬ ডিগ্রির বেশি তাপমাত্রায় এ ভাইরাস মারা যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই কথা বলেছেন। তবে ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পর্যন্ত করোনা যে বেঁচে থাকে, সে কথাও জানাচ্ছেন অনেকে।

একথা সত্য যে, শীত প্রধান দেশ অথবা ঠান্ডাপ্রবণ এলাকাগুলোতে এ ভাইরাসের আক্রমণে মৃত্যুর হার বেশি। ইতালি, আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, ইরান তার উদাহরণ। তবে গরমের দেশগুলোতেও হানা দিয়েছে করোনা।

অনেকে বলছেন, করোনা নতুন এবং এমন একটি ভাইরাস, যা তার রূপ পাল্টিয়েছে। ফলে এর গতিবিধি এখনো সঠিকভাবে বলা যাচ্ছে না। তাই ঠান্ডা-গরমের হিসেব না কষে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শগুলো মেনে চলতে হবে।

সামাজিক দূরত্ব বজায় রাখা, যতটুকু সম্ভব ঘরে থাকা, ঘনঘন সাবান দিয়ে হাত ধোয়া, হাঁচি-কাশি শিষ্টাচার মেনে চলা আপাতত প্রতিরোধের উপায়।

মহামারি রূপ নেয়া এ করোনা ভাইরাস বিশ্বের ২০০ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ হাজার ৮১৫ জন। এখন পর্যন্ত এ ভাইরাস শনাক্ত হয়েছে ৭ লাখ ৮৫ হাজার ৭৭৭ জনের শরীরে।