SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ৩০-০৩-২০২০ ১১:৪৮:০৬

ট্রাম্প স্বাস্থ্য সন্ত্রাস শুরু করেছেন: জারিফ

iran-f-minister-jarif

ইরানের বিরুদ্ধে নজিরবিহীন ও সর্বাত্মক যুদ্ধ চালিয়ে যাচ্ছে আমেরিকা বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি বেআইনি ও অনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

 রোববার (২৯ মার্চ) তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন: করোনাভাইরাস ছড়িয়ে পড়ার এই সময়ে আমেরিকা নাশকতামুলক তৎপরতা ও নরহত্যার চেয়ে জঘন্য কাজে জড়িয়ে পড়েছে। তারা ইরানি জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসাবাদের পাশাপাশি স্বাস্থ্য সন্ত্রাসও শুরু করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুদ্ধের ময়দানে যেসব কাজ করার অনুমোদন রয়েছে আমেরিকা সে সীমারেখাও লঙ্ঘন করেছে। যেসব ইউরোপীয় দেশ  সামর্থ্য থাকা সত্ত্বেও শুধুমাত্র আমেরিকার ভয়ে ইরান-বিরোধী অন্যায় নিষেধাজ্ঞা মেনে চলছে। ওইসব দেশকে উদ্দেশ্য করে জারিফ লিখেছেন, মার্কিন যুদ্ধাপরাধের সহযোগী হওয়া থেকে বিরত থাকুন এবং এই অন্যায় নিষেধাজ্ঞা মেনে নেবেন না।

সাম্প্রতিক সময়ে ইরানে ব্যাপক হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশ্বের বহু রাষ্ট্র ও সরকারপ্রধান তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না বলে ঘোষণা দিয়েছেন।

ইরানে করোনা ভাইরাসে আক্রান্ত ৩৮,৩০৯ জন। মারা  গেছেন ২,৬৪০ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২,৩৯১ জন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৩ হাজার ৯৭৩ জনের মতো মারা গেছে।ন আক্রান্ত হয়েছেন সাত লাখের বেশি মানুষ।