SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২৬-০৩-২০২০ ১৫:১৯:০০

রাজধানীজুড়ে পরিচ্ছন্নতা অভিযান

clean-dhaka-1

করোনা ভাইরাস মোকাবিলায় রাজধানীজুড়ে পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে নানা সরকারি সংস্থা। ঢাকা মেট্টোপলিটান পুলিশের পাশাপাশি উত্তর সিটি করপোরেশনও শুরু করেছে অলিগলিতে জীবাণুনাশক মিশ্রিত পানি ছিটানো। এ কার্যক্রমের উদ্বোধন করে স্থানীয় সরকারমন্ত্রী বলছেন, পুরো দেশেই চালানো হবে এ কর্মকাণ্ড।

মানুষ নেই, ফাকা ঢাকায় তাই প্রাণ হয়তো নেই। তবে একই সঙ্গে নেই কালো ধোঁয়া, দূষণ আর নোংরা করার নষ্ট প্রতিযোগিতাও। তবে ঘাপটি মেরে থাকা অদৃশ্য করোনা ভাইরাস মোকাবিলায় রাজধানীকে পরিষ্কার পরিচ্ছন্ন এবং জীবাণুমুক্ত করার মিশনে নেমেছে সরকার নানা সংস্থা।

পুরো রাজধানীকে ৮টি ভাগে ভাগ করে প্রতিদিন সকাল ১০টা থেকে ১২টা এবং বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত দুইবার করে জীবাণুনাশক পানি ছিটাচ্ছে ডিএমপি। প্রতিটি জল কামানে থাকছে ১২ লিটার করে জীবাণুনাশক। প্রতিবেলায় ৯৬ হাজার লিটার করে পানি ছিটানোর সিদ্ধান্ত পুলিশের। প্রতিটি জোনে একাধিক জলকামান ব্যবহার করে এ পানি ছিটানো হচ্ছে। বাসাবাড়ি, সড়ক, মহাসড়ক, রাস্তার পাশে ড্রেন এবং স্থাপনাগুলোকে প্রতিদিন পানি ছিটিয়ে জীবাণুমুক্ত করা হচ্ছে।

বৃহস্পতিবার নিজেদের ৫টি বাউজার গাড়িতে করে একই রকম জীবাণুনাশক পানি ছিটানোর কার্যক্রম শুরু করেছে উত্তর সিটিও। এ কার্যক্রমের উদ্বোধন করে স্থানীয় সরকার মন্ত্রী বলছেন, দেশব্যাপী পর্যায়ক্রমে সব জনপ্রতিনিধিদেরই নির্দেশ দেয়া হয়েছে পরিচ্ছন্নতা অভিযানের।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, সবাই জাতীয়ভাবে নেয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, সিটি করপারেশনের প্রত্যেক সবাইকে আমরা যুক্ত করেছি।

এ সময় তদারকির জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

উত্তর সিটির কার্যক্রমে ৫টি গাড়ির মাধ্যমে প্রতিদিন ৮ লাখ লিটার করে পানি ছিটানো হবে।