SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ২৬-০৩-২০২০ ০৭:৩৩:৫৮

সৌদিতে ২১ দিনের কারফিউ জারি

saudi-24

করোনাভাইরাস সংক্রমণরোধে অনির্দিষ্টকালের জন্য আন্তঃপ্রদেশীয় চলাচল নিষিদ্ধ করেছে সৌদি আরব। মক্কা, মদীনা এবং রিয়াদে বিকেল ৩টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। জরুরি পরিষেবা এর আওতামুক্ত থাকবে। বৃহস্পতিবার থেকে এ নির্দেশনা কার্যকরের কথা জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদিতে করোনাভাইরাস সংক্রমণের কারণে অভিবাসী ও সৌদি নাগরিকদের সার্বিক নিরাপত্তার জন্য একে একে বন্ধ করে দেয়া হয়েছে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। চলছে ২১ দিনের কারফিউ। এ অবস্থায় দেশটির সরকারের জারি করা সব নির্দেশনা দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রবাসি কমিউনিটির নেতারা।

জেদ্দা কমিউনিটি নেতা আব্দুল মান্নান বলেন, সৌদি সরকার সন্ধ্যাকালীন যে কারফিউ আইন জারি করেছে, আমরা বাংলাদেশি প্রবাসীরা অবশ্যই এই আইনের প্রতি শ্রদ্ধা রাখবো। অযাথা মার্কেটে বা বাইরে ঘোরাফেরা করবেন না। 

এ সময় সংকটময় পরিস্থিতিতে খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম না বাড়াতে বাংলাদেশি ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

সৌদি বাংলা বিজনেস এসোসিয়েশনের সদস্য রওশন জামিল শিপু বলেন, এই দুর্যোগ মুহূর্তে সৌদি আরবে ফুড আইটেমের কোনো দাম বাড়ে নাই। আমি বাংলাদেশি সকল ফুড ব্যবসায়ীদের অনুরোধ করবো আপনারা এই মুহূর্তে কোনো খাবারের দাম বাড়াবেন না। 

সৌদিতে গত রোববার সন্ধ্যা ৭টা থেকে চলছে রাত্রিকালীন ২১ দিনের কারফিউ। এ আইন অমান্যকারীদের করা হচ্ছে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা ও গ্রেফতার। এখন পর্যন্ত সাড়ে সাতশ'র বেশি করোনা রোগি শনাক্ত হয়েছে সৌদিতে। সেই সাথে প্রথম একজন মারা গেছেন বলে নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।