SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ২৫-০৩-২০২০ ১৯:৩৭:৪৪

বিটুমিনের কালো ধোঁয়ায় স্বাস্থ্য ঝুঁকিতে স্থানীয়রা

narial-copy

সড়ক সংস্কার জন্য বিটুমিন জ্বালানোর ফলে নির্গত কালো ধোঁয়ায় মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে নড়াইলে পৌরসভার ১নং ওয়ার্ডের বাগবাড়ি-রঘুনাথপুরের মানুষ। ঠিকাদারি প্রতিষ্ঠানের এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে বুধবার (২৫ মার্চ) রাস্তা নেমে আন্দোলন করেন স্থানীয়রা।

তাদের দাবি, ঠিকাদারের লোকজন ড্রামের পর ড্রাম জমাট বিটুমিন জ্বাল দিয়ে তরল করা শুরু করলে গোটা এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। এর ফলে কাশি, শ্বাসকষ্টসহ স্থানীয়রা নানা উপসর্গে আক্রান্ত হচ্ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।

জানা গেছে, নড়াইল-মাইজপাড়া সড়কের নির্মাণ কাজের জন্য সংশ্লিষ্ট ঠিকাদার স্থানীয়দের মতামতের তোয়াক্তা না করে বাগবাড়ি, রঘুনাথপুর দুই গ্রামের জনবসতি বেষ্টিত একমাত্র খেলার মাঠটি প্রায় দেড়-মাস যাবত দখল করে নানা সামগ্রী মজুদ করে।

এক পর্যায়ে কয়েকদিন হলো সেখানে ঠিকাদারের লোকজন ড্রামের পর ড্রাম জমাট বিটুমিন জ্বাল দিয়ে তরল করা শুরু করলে গোটা এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি হয়। কাশি, শ্বাসকষ্টসহ স্থানীয়রা নানা উপসর্গে আক্রান্ত হতে থাকে। সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে শিশুরা। উপরন্তু এলাকার এক মাত্র খেলার মাঠটি দখল করে রাখায় ব্যাহত হচ্ছে ক্রীড়াচর্চা।

এ অবস্থায় বর্তমান করোনা ভাইরাস নিয়ে ভয়াবহ পরিস্থিতিতে এলাকার পরিবেশ দূষণ নিয়ে আতঙ্কিত সাধারণ মানুষ। দুপুরে রাস্তায় নামে এলাকাবাসী। নারী-পুরুষ নির্বিশেষে এলাকার সবাই বাগবাড়ি-রঘুনাথপুর মাঠ সংলগ্ন সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন করে। মানববন্ধনে তারা নিজেদের স্বাস্থ্য সুরক্ষায় পরিবেশ দুষণ রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

এ বিষয়ে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি দুষণমুক্ত পরিবেশ নিশ্চিতের ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।