SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ২০-০৩-২০২০ ১৪:৫৮:০৫

বন্ধ হয়ে গেল লেংটা ফকিরের ওরশ

n

দেশে করোনাভাইরাস পরিস্থিতিতে জনসমাগম এড়াতে চাঁদপুরে মতলব উত্তরের শাহ্ সোলেমান ওরফে লেংটা ফকিরের বাৎসরিক ওরশ ও মেলা বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। এই বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জামাল হোসেন গণবিজ্ঞপ্তি জারি করেছেন।

আগামী ৩০ মার্চ থেকে ০৫ এপ্রিল পর্যন্ত উপজেলার বেলতলী এলাকায়  সপ্তাহব্যাপী এই ওরশ ও মেলা হওয়ার কথা ছিল। এদিকে, লেংটা ফকিরের বাৎসরিক ওরশ ও মেলা বন্ধ করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে খাদেম মতিউর রহমান লাল মিয়ার কাছে চিঠি পাঠানো হয়েছে। 

প্রায় একশ’ বছর ধরে মতলব উত্তরের বেলতলীতে শাহ্ সোলেমান ওরফে লেংটা ফকিরের মাজার ঘিরে বাৎসরিক ওরশ ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। 
এতে সারাদেশ থেকে লক্ষাধিক ভক্ত-নারী ও পুরুষের আগমন ঘটে সেখানে। তবে এই মেলার আয়োজন নিয়ে ইতোমধ্যে নানা আলোচনা ও সমালোচনা চলছে। 

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাৎসরিক ওরশ ও মেলা অনুষ্ঠিত হওয়ার নিয়ম থাকলেও সেখানে এখন অসামাজিক কার্যকলাপ এবং মাদক সেবন ও বেচাকেনার উৎসব চলে। এই নিয়ে অভিযোগ ও পাল্টা অভিযোগ উঠেছে। 

চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান, করোনাভাইরাসের সংক্রমণরোধে এবং জনসমাগম ঠেকাতে জেলা প্রশাসন আয়োজন বন্ধে এমন উদ্যোগ নিয়েছে। 

অপর এক প্রশ্নের জবাবে চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জানান, রাজধানীর সদরঘাট থেকে চাঁদপুরের উদ্দেশে ছেড়ে আসা যাত্রীবাহী লঞ্চগুলোর কেবিনে প্রবাসী যাত্রীদের অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে। 

গোটা যাত্রাপথে এসব প্রবাসী যাত্রী যাতে লঞ্চের কেবিনে অবস্থান করেন, সেই বিষয় তাদের সতর্কতা এবং লঞ্চ কর্তৃপক্ষকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়। 

চাঁদপুর জেলা সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান,  গত ১৪ দিনের মধ্যে বিদেশ থেকে দেশে এসেছেন, এমন প্রায় পৌনে দুই শ জনকে হোম কোয়ারান্টিনে রাখা হয়েছে। 

তাদেরকে পর্যবেক্ষণের জন্য স্বাস্থ্য বিভাগের মাঠকর্মীদের সঙ্গে অন্যরাও কাজ করছেন।