SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ২৮-০২-২০২০ ১৭:১৫:৫০

করোনা: অফার বন্ধ করতে বাধ্য হলো বাংলাদেশের সনি-র‍্যাংগস

sony-rangs

করোনা ভাইরাসের কারণে মুখ থুবড়ে পড়েছে চীন থেকে শুরু করে অনেকে দেশই। যার ফলে বাংলাদেশেও নানা পণ্যের দাম বৃদ্ধি পেতেও দেখা গেছে। বিশেষ করে ইলেকট্রনিকস পণ্যে। এবার করোনা ভাইরাসের প্রভাবে গোল্ডেন আওয়ার অফার বন্ধ করতে বাধ্য হয়েছে সনি-র‌্যাংগস। সনি-র‍্যাংগস তাদের অফিসিয়াল পেজে বিষয়টি নিশ্চিত করেছে।

তারা জানায়, করোনা ভাইরাসের প্রভাবে দেশীয় রিজার্ভ স্টক শেষ হয়ে আসছে, দাম বাড়ছে টিভি, ফ্রিজ, এসি, ওভেন, ওয়াশিং মেশিন, ফ্যান, মোবাইল সহ অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের। ফলে, সনি-র‌্যাংগস গোল্ডেন আওয়ার অফার বন্ধ করতে বাধ্য হচ্ছে ২৯ ফেব্রুয়ারি থেকে।

কর্তৃপক্ষ বলে, দেশের অর্থনীতির জন্য এখন একটি বড় ধাক্কা, করোনা ভাইরাসের প্রভাব। ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে চীন যেমন ব্যাপক ক্ষতির সম্মুখীন, তেমনি এর প্রভাব পড়েছে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যেও। করোনা ভাইরাসের প্রভাবে চীন থেকে একদিকে যেমন আসছেনা কোন মূলধনী সরঞ্জাম, তেমনি আসছেনা কোন শিল্পের কাঁচামাল। শেষ হয়ে আসছে চীন থেকে আমদানিকৃত টিভি, ফ্রিজ, এসি, ওভেন, ওয়াশিং মেশিন, ফ্যান, মোবাইল সহ অন্যান্য ইলেকট্রনিক্স পণ্য সামগ্রীর দেশীয় মজুত।

মার্কিন যুক্তরাষ্ট্র, ক্যালিফোর্নিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, জাপান, ভারত সহ বিভিন্ন দেশে উৎপাদিত বা বাজারজাতকৃত অনেক আন্তর্জাতিক ব্র্যান্ড -এর বাংলাদেশে রিজার্ভকৃত গাড়ী, মোবাইল, টিভি, এসি -এর সরবরাহেও দেখা দিচ্ছে মারাত্মক ঘাটতি, যেহেতু ঐ সকল ব্র্যান্ড -এর অনেক সহযোগী কারাখানাগুলো চায়নায় অবস্থিত।

আবার অনেক ব্র্যান্ড -এর কারখানা অন্যান্য দেশে অবস্থিত হলেও কিছু অতীব প্রয়োজনীয় একসেসোরিজ, যেমন- চার্জার, ম্যানুয়েল বই, রিমোট, ব্যাটারী, ক্যাবল ইত্যাদি চায়নার ফ্যাক্টরী -তে উৎপাদিত হয়। ফলে মেইড ইন চায়না না হলেও, অনেক বিদেশী ব্র্যান্ডও সামগ্রিক ব্যবসায়ের জন্য চায়না ফ্যাক্টরী নির্ভর।

আর তারই ফলশ্রুতিতে করোনা ভাইরাসের প্রভাবে চীনের কারখানাগুলো একের পর এক বন্ধ হয়ে যাওয়ায়, আমাদের দেশের ১০০% চায়না নির্ভর ইলেকট্রনিক্স ব্র্যান্ড -এর বিক্রয়ে যেমন নেতিবাচক প্রভাব পড়ছে, তেমনি চীনে উৎপাদিত হচ্ছে না এমন সব ইলেকট্রনিক্স সামগ্রীর সংকটও দেখা দিতে শুরু করেছে ব্যাপকভাবে।

ভাষা আন্দোলনের মাসে টিভি, ফ্রিজ, এসি, ওভেন -এর বিক্রয় বৃদ্ধির লক্ষ্যে সনি-র‌্যাংগ্স সারাদেশে চালু করেছিলো গোল্ডেন আওয়ার নামে এক অস্বাভাবিক ডিসকাউন্ট কার্যক্রম। দিনে চার বার চার ঘন্টা ক্রেতাদের জন্য দেয়া হয়েছিলো অফার। 

তারা আশংকা প্রকাশ করেন, দেশের বাজারে আইফোনসহ অন্যান্য পণ্যের মতো সনি ব্র্যান্ড ইলেকট্রনিক্স সামগ্রীর দামও বেড়ে যাবে সামনের দিনগুলোতে।