SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৭-০২-২০২০ ২০:৩৮:১১

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কবিতায় প্রতিবাদ ‘পিঙ্ক ফ্লয়েড’ কিংবদন্তি রজারের (ভিডিও)

rojers

ভারতে নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লিতে বিক্ষোভ চলাকালীন সময়ে উগ্রপন্থীদের হামলায় এখন পর্যন্ত ৩৭ জনের নিহতের খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো। এছাড়া আহতের সংখ্যাও বহু। হিংসার আগুনে বলি হচ্ছে প্রাণ। পুরো ভারত জুড়ে প্রতিবাদ চলছে, সেই প্রতিবাদে সামিল হলেন পিঙ্ক ফ্লয়েড' ব্যান্ডের অন্যতম তারকা রকসঙ্গীত গায়ক রজার ওয়াটারস। তিনি  একটি কবিতা লিখে প্রতিবাদ জানান। তিনি যা বলেন,  ‘এই ছোট্ট কবিতাটি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ৩০ বছর বয়সি এক অনামি কবি আমির আজিজের লেখা। আমিরকে আমরা কেউ চিনি না। মোদী এবং তাঁর সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সে প্রতিবাদে সামিল।’ 

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের গ্রেপ্তার হওয়ার ঘটনায় লন্ডনের এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সেই সভায় উপস্থিত ছিলেন রজারও। সেই সভাতেই সংশোধিত নাগরিকত্ব আইনের তীব্র প্রতিবাদ জানিয়ে আমিরের লেখা সেই ঝাঁঝাল কবিতার ইংরাজি অনুবাদ পাঠ করলেন তিনি। আমিরের গান স্থান, কাল, দেশ ছাড়িয়ে পৌঁছে গেল ভিন্ন গোলার্ধেও।

রজারের কণ্ঠে ওই কবিতা ইতিমধ্যেই ভাইরাল। হয়েছে শেয়ারও। সুদূর লন্ডনে বসেও রজার মনে করেছেন, ‘সংশোধনী নাগরিকত্ব আইন ফ্যাসিস্ট,রেসিস্ট’ প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে ওয়াটারস কিংবদন্তি প্রতিম। শিশুদের মগজ ধোলাই থেকে সামরিক আগ্রাসন-- সব ক্ষেত্রেই তিনি সরব থেকেছেন সব সময়।