SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৭-০২-২০২০ ১৯:০৮:৪৪

দিল্লিতে মুসলিমদের পাশে দাঁড়িয়েছেন হিন্দুরা

delhi-

দিল্লির আগুনের বিপরীতে প্রায় সত্তর ঘণ্টা পর মুখ খুলেছেন প্রধানমন্ত্রী মোদী। বলেছেন শান্ত থাকতে। সমালোচনায় যে তার নাম সবার প্রথমে উঠবে না এমন কোনো কারণই নেই। এদিকে ভারতজুড়েই জনগণের আস্থা হারিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিজেপি কর্মীদের আগুন দেওয়ায় উৎসাহ দেওয়ার অভিযোগে অভিযুক্ত দিল্লি পুলিশ।

থমথমে আতঙ্কের নগরে পরিণত হয়েছে উত্তর-পূর্ব দিল্লি। তবে এর ভেতরেও মানবিকতার ঢেউ উঠেছে। উত্তর-পূর্ব দিল্লির অশোক নগরে পুড়ে যাওয়া ঘরহীন মুসলিম পরিবারের পাশে দাঁড়িয়েছেন তাদেরই হিন্দু প্রতিবেশীরা। সেই ভ্রাতৃত্ববোধের মানবিক চিত্র তুলে ধরা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে। 

অশোক নগরের ৪০ মুসলিম পরিবারের ঘর আর জীবনযাত্রা একপ্রকার ধ্বংসই হয়ে গেছে। ধ্বংসাবশেষের মধ্যেও ভ্রাতৃত্বের বন্ধনে ঘরহীন মুসলিমদের কাছে টেনে নিয়েছেন হিন্দু বাসিন্দারা।

গত মঙ্গলবার এসব মুসলিমদের বাড়িঘর এবং দোকানপাট পুড়িয়ে দেওয়া হয়। তখন তাদের পাশে দাঁড়ান হিন্দু প্রতিবেশীরা। তারা ক্ষতিগ্রস্তদের জন্য তাদের ঘরের দরজা খুলে দেন।

রশিদ নামের একজন মুসলিম অধিবাসী বলেন, আমরা এখানে ২৫ বছর একসঙ্গে বাস করছি। কখনো আমাদের হিন্দু প্রতিবেশীদের সঙ্গে একটুও মতবিরোধ হয়নি। আমরা সবাই একটি পরিবারের মতো বাস করি। 

রশিদের হিন্দু প্রতিবেশী পিন্টু। তিনি বলেছেন, 'পরিস্থিতি যেমনই হোক আমরা তাদের পাশে দাঁড়াবো। আমরা কখনও তাদের সম্পত্তির ক্ষতি করার কথা ভাবতেও পারি না। যেসব দোকানে আগুন লাগানো হয়েছে তা এসব মুসলিম পরিবারের মালিকানাধীন। ফলে, তাদের বাড়িঘর ও জীবিকা নির্বাহের রাস্তা উভয়ই ধ্বংস হয়ে গেছে। এমন দুর্দশায় আমরা তাদের একা থাকতে দিতে পারি না।'