SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৪-০২-২০২০ ১৭:৫৫:৩০

ট্রাম্পের সফরের মধ্যেই বিক্ষোভে উত্তাল ভারত

caa-protest

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্যেই বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়ছে। রোববার দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করে কয়েকশ' নারী। এসময় তাদের বাধা দিলে দু'পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভ হয়েছে আলিগড়েও। পরিস্থিতি নিয়ন্ত্রণে বন্ধ করে দেয়া হয় ইন্টারনেট পরিষেবা।

ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লির শাহিনবাগ ও জামিয়া বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভের মধ্যেই রোববার রাত থেকে জাফরাবাদ মেট্রোস্টেশনের বাইরে অবস্থান নিয়েছেন কয়েক'শ নারী। এসময় এন.আর.সি এবং সি.এ.এ-বিরোধী স্লোগানের পাশাপাশি আজাদী আজাদী স্লোগানে মুখোর হয়ে উঠে চারপাশ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়। বিক্ষোভকারীদের হঠাতে ক্যাঁদানে গ্যাস ও ব্যাপক লাঠিচার্জ করে পুলিশ। আন্দোলনকারীরাও পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করলে শুরু হয় সংঘর্ষ। দু'পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। বিক্ষোভের জেরে রাজধানীর তিনটি মেট্রো স্টেশন বন্ধ করে দেয়া হয়। সিলামপুর থেকে মৌজপুর ও যমুনা বিহার যাওয়ার রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ায় বন্ধ হয়ে যায় যান চলাচল।

জাফরাবাদ ও মৌজপুরের পাশাপাশি বিক্ষোভ হয়েছে পুরানো দিল্লির আলিগড়েও। আন্দোলকানারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ। পাল্টা ইটপাটকলে নিক্ষেপ করলে ছোঁড়া হয় কাঁদানে গ্যাস। এতে আহত হন অনেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঐ এলাকায় বন্ধ করে দেয়া হয় ইন্টারনেট। তবে বিতর্কিত আইন বাতিল না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।