SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ২৪-০২-২০২০ ১৭:২৪:৫৯

তিন দিনেই জয়ের ঘ্রাণ পাচ্ছে বাংলাদেশ

bd-vs-zim

বাংলাদেশের বিপক্ষে ২৮৬ রানে পিছিয়ে তৃতীয় দিন শেষ করলো জিম্বাবুয়ে। দ্বিতীয় ইনিংসে তাদের স্কোর ২ উইকেটে ৯ রান। এর আগে মুশফিকের ডাবল সেঞ্চুরিতে ৫৬০ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। সেঞ্চুরি পেয়েছেন মুমিনুলও।

নিজেদের দ্বিতীয় ইনিংসে সফরকারী জিম্বাবুয়ের হাতে আছে ৮ উইকেট। এখনো বাকি আছে পুরো দুইটা দিন। আর তাই ম্যাচ উইকেট ধরে রাখার পাশাপশি লিডও নিতে হবে তাদের। চতুর্থ এবং পঞ্চম দিন স্পিনারদের জন্য হয়ে উঠতে পারে স্বর্গ। আর তেমনটি হলে বাংলাদেশের জন্য কাজটা হয়ে যাবে আরো সহজ।

চাইলে অনায়াসেই ব্যাটিংটা চালিয়ে যেতে পারতো বাংলাদেশ। কিন্তু মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি পূর্ণ হয়ে যাওয়ার পর আর সময় নেননি অধিনায়ক মুুমিনুল হক। তিনি যা চেয়েছিলেন তারচেয়ে হয়তো বেশিই পেয়েছেন। দিনের শেষ মুহূর্তে দুই উইকেট তুলে নিয়ে ম্যাচের লাগাম পুরোপুরি কেড়ে নিয়েছে টাইগাররা।

এর আগে দিনের শুরু থেকেই সাবধানী ব্যাট করেন দুই ব্যাটসম্যান মুশফিক ও মুমিনুল। যদিও সুযোগ পেলে বল বাউন্ডারি ছাড়া করতে কোন কুণ্ঠাবোধ করেন'নি তারা। সাবলীলভাবেই জিম্বাবুয়ের বোলারদের সামলে যান মুশফিক ও মুমিনুল। তবে, ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে ১৩২ রানে আউট হন টেস্ট অধিনায়ক মুমিনুল হক। টিকতে পারেননি মোহাম্মদ মিথুনও। দৃঢ়তার প্রতীক হয়ে ছিলেন মুশফিক। তুলে নেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি।

একই সঙ্গে, তামিমকে টপকে বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহকও এখন মুশি। ৫৬০ রানে ইনিংস ঘোষণা করেন মুমিনুল হক।

শেষ বিকেলে বাংলাদেশ থেকে ২৯৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নামে জিম্বাবুয়ে। যেখানে ইনিংসের দ্বিতীয় বলেই সফরকারী শিবিরে আঘাত হানেন টাইগার স্পিনার নাঈম হাসান। শূন্য রানে ফেরান ওপেনার মাসভাউরেকে। পরের বলেই নাঈমের শিকার নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাট করতে নামা টিরিপানো।

পরে দলকে আর কোনো বিপদ হতে না দিয়ে ৯ রানে দিনের খেলা শেষ করে জিম্বাবুয়ে। বাংলাদেশ থেকে ২৮৬ রান পিছিয়ে কাসুজা ৮ এবং টেলর ১ রান নিয়ে আগামীকাল ম্যাচের চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)

জিম্বাবুয়ে: (প্রথম ইনিংস) ২৬৫/১০; আরভিন ১০৭, মাসভাউরে ৬৪, চাকাভা ৩০; নাঈম ৪/৭০, রাহী ৪/৭১, তাইজুল ২/৯০।

বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৬০/৬ (ডি.) মুশফিক ২০৩*, মুমিনুল ১৩২, শান্ত ৭১; লোভু ২/১৭০, তাসুমা ১/৮৫।

জিম্বাবুয়ে (দ্বিতীয় ইনিংস): ৯/২ কাসুজা ৮*, টেলর ১*; নাঈম ৪/২।