SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৩-০২-২০২০ ১৮:৪৭:৪৭

এক টেবিলে বসছে তুরস্ক-রাশিয়া-জার্মানি-ফ্রান্স

erdogan

সিরিয়ার ইদলিব নিয়ে এক টেবিলে বসতে যাচ্ছে তুরস্ক, রাশিয়া, জার্মানি ও ফ্রান্স। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান শনিবার (২২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন।

ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে রোববার এক খবরে এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, এরদোয়ান বলেছেন, সিরিয়ার ইদলিব পরিস্থিতি নিয়ে শিগগিরই রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও তুরস্কের মধ্যে চতুর্পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে দেশটির সেনাবাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযানে ওই অঞ্চলে মোতায়েন তুর্কি সেনাদের জীবন হুমকির মুখে পড়েছে।

আঙ্কারায় এক অনুষ্ঠানে এরদোয়ান জানান, তিনি আগামী ৫ মার্চ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে বৈঠকে বসবেন।

উল্লেখ্য, ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে রাশিয়া সিরিয়ার সন্ত্রাস বিরোধী অভিযানে সরাসরি অংশগ্রহণ শুরু করার পর উগ্র সন্ত্রাসীরা একের পর এক প্রদেশ থেকে পশ্চাদপসরণ করে ইদলিব প্রদেশে আশ্রয় নেয়।

বর্তমানে সিরিয়ার বেশিরভাগ এলাকা দেশটির সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকলেও ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের শক্ত ঘাঁটি রয়েছে। এসব ঘাঁটি তছনছ করে দিতে গত কয়েক মাস ধরে সিরিয়ার সেনাবাহিনী ইদলিবে সাড়াশি অভিযান চালাচ্ছে।