SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৩-০২-২০২০ ১৮:২৩:৫৫

সোলাইমানি হত্যার প্রভাব ইরানের নির্বাচনে

trump-putin

ইরানে সদ্য অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে বড় জয় পেতে যাচ্ছে দেশটির কট্টরপন্থিরা। এ পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা গেছে, ২৯০টির মধ্যে কট্টরপন্থিরা পেয়েছে ১৭৮টি আসন, বিপরীতে সংস্কারপন্থিরা পেয়েছে মাত্র ১৭টি আসন।

এমন ফলাফলে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে সাধারণ মানুষ। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা নির্বাচনে বড় ধরণের প্রভাব ফেলেছে।

ইরানি গণমাধ্যম থেকে শুরু করে সাধারণ মানুষের প্রতিদিনের আড্ডা- সর্বত্রই সদ্য শেষ হওয়া পার্লামেন্ট নির্বাচনের আলোচনা। কট্টরপস্থিদের বড় জয় নিশ্চিত হওয়ার পর অধিকাংশ ইরানি একে স্বাগত জানিয়েছে।

তবে অনেকের অভিযোগ, কারাসজির মাধ্যমে জয় ছিনিয়েছে নিচ্ছে প্রবল মার্কিনবিরোধী হিসেবে পরিচিত দেশটির কট্টরপন্থিরা।

তারা বলছে, তাদের ওপর কোন বিশ্বাস নেই। নির্বাচনের পরেও তারা কোন কথা রাখবে না, যা তারা প্রতিজ্ঞা করেছিল।

দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, জনপ্রিয় সমরবিদ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রবল উত্তেজনার বিষয়টি ভোটারদের ওপর প্রভাব ফেলেছে। তবে ইরানে চলমান অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় ক্ষমতাসীনদের মনোযোগী হতে হবে বলেও জোর দেন তারা।

রাজনৈতিক বিশ্লেষক হামিদ গোলামজাদেহ বলেন, একটা বিষয় পরিষ্কার যে, জনগণ অর্থনৈতিক ব্যবস্থা সংস্কারের পাশাপাশি বিদ্যমান সব সমস্যার সমাধান চায়। আর নির্বাচনের আগে সবগুলো রাজনৈতিক দলই এসব বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু বৈশ্বিক রাজনৈতিক অঙ্গনে পদক্ষেপের কারণে কট্টরপস্থিরা এগিয়ে গেছে বলে আমি মনে করি।