SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২২-০২-২০২০ ১৬:৪৮:৩৬

শেষ মুহূর্তে ভারতকে হতাশ করলেন ট্রাম্প

modi-trump

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর ঘিরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ভারত আশায় বুক বেঁধে থাকলেও এই সফরে দেশটির সঙ্গে সীমিত বাণিজ্যিক চুক্তিরও সম্ভাবনা নেই বলে সাফ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে হোয়াইট হাউজ জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় ভারতের ধর্মীয় স্বাধীনতার বিষয়টি উত্থাপন করবেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের ভারত সফরকে কেন্দ্র করে আগ্রার ঐতিহাসিক তাজমহলের দেয়াল, ঝর্ণা, রাস্তাঘাট সংস্কারের পাশাপাশি বাগানের সৌন্দর্য বর্ধনের কাজে ব্যস্ত সময় পার করছেন কর্মীরা। গুজরাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবন সফরের সময় তাজমহলের সৌন্দর্য উপভোগ করবেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পকে স্বাগত জানাতে গুজরাটের আহমেদাবাদে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। রাস্তা ঘাট ছেয়ে গেছে ট্রাম্প ও মোদির বন্ধুত্বের পোস্টারে। ট্রাম্পের এই সফরের জানান দিতে শুধু বিজ্ঞাপনেই ১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার খরচ করেছে রাজ্য সরকার। সদ্য নির্মিত স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানের জন্য মোতায়েন করা হয়েছে কয়েক লাখ নিরাপত্তাকর্মী।

ট্রাম্পের সফর ঘিরে সৌন্দর্যবর্ধনসহ নানা কর্মসূচি গ্রহণ করা হলেও বস্তি আড়াল করতে দেয়াল নির্মাণ করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা।

তারা বলছে, যখনই কোন বড় নেতা ভারত সফরে আসেন তখন দেয়াল নির্মাণ করা হয়। তাদের দেখা উচিৎ আমরা কত গরীব, কতটা অসহায়। নেতাদের সফরের সময় ওপর টাকা না ঢেলে আমাদের উন্নয়নে তারা খরচ করতে পারে।