SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২২-০২-২০২০ ১৩:৪৮:২৯

আজানের সময় গলায় ছুরিকাঘাতের একদিন পরই জুমার নামাজে সেই মুয়াজ্জিন

london

লন্ডনের মসজিদে আজান দেয়ার সময় গলায় ছুরিকাঘাতে আহত মুয়াজ্জিন হামলার শিকার হওয়ার মাত্র একদিন পরেই মসজিদে ফিরে যোগ দিয়েছেন জুমার নামাজে। তার ওপর হামলাকারীকে ক্ষমাও করে দিয়েছেন। 

ইভিনিং স্ট্যান্ডার্ডের খবর অনুযায়ী, লন্ডনের কেন্দ্রীয় মসজিদের ওই মুয়াজ্জিনের নাম রাফাত। বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) আসরের নামাজের আজান দিচ্ছিলেন তিনি। তখন এক শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী তরুণ তার গলায় ছুরিকাঘাত করেন। প্রাথমিক চিকিৎসা দেয়ার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল

একদিন আগে রক্তাক্ত হলেও মুসলিম হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ জুমার নামাজ ছাড়তে চাননি রাফাত মাগলাদ। এমনকি হামলাকারীর ওপর কোনও ক্ষোভও নেই তার।

ছুরিকাঘাতে আহত হওয়ার ঘটনা প্রসঙ্গে মাগলাদ বলেন, মনে হলো কেউ যেন আমাকে ইট দিয়ে আঘাত করেছে। শুধু অনুভব করলাম, আমার ঘাড় বেয়ে রক্ত পড়ছে; এটুকুই। তারা (মুসল্লিরা) আমাকে দ্রুত হাসপাতালে নিয়ে যায়। সব যেন মুহূর্তেই ঘটে গেল।

আহত অবস্থায় মসজিদে ফেরার কারণ জানতে চাইলে তিনি জানান, মুসলিম হিসেবে শুক্রবারের জুমার নামাজ তার কাছে খুবই গুরুত্বপূর্ণ। বৃদ্ধ এই মুয়াজ্জিন বলেন, আমি যদি এটা (জুমার নামাজ) হাতছাড়া করি, তাহলে বড় কিছু হাতছাড়া হয়ে যাবে। মুসলিম হিসেবে এটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

এদিন লন্ডন কেন্দ্রীয় মসজিদে জুমার নামাজে যোগ দিয়েছেন শহরটির মেয়র সাদিক খানও। এ ঘটনায় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। মসজিদ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। ২৯ বছর বয়সী হামলাকারীকে হেফাজতে নিয়েছে পুলিশ। স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, এ ঘটনার সঙ্গে সন্ত্রাসের যোগসূত্র নেই বলেই বিশ্বাস তাদের।

মসজিদটিতে এটাই প্রথম কোনো সহিংসতার ঘটনা না। গত বছরের মার্চে দুই ব্যক্তি ছুরি নিয়ে মসজিদটির ভেতরে হামলা করলে ২০ বছর বয়সী এক তরুণ নিহত হন। দেশটির সবচেয়ে বড় এই মসজিদটিতে একসঙ্গে পাঁচ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন।