SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ২২-০২-২০২০ ১০:৫০:০১

মুকুলে মুকুলে ভরে গেছে সাতক্ষীরার আম বাগান

sathkhira

মুকুলে মুকুলে ভরে গেছে সাতক্ষীরার আম বাগানগুলো। গতবারের তুলনায় এবার প্রচুর মুকুল দেখে বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা। এবারও বিষমুক্ত আম রপ্তানির বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। তবে পোকার আক্রমণ ও প্রতিকূল আবহাওয়া নিয়ে কিছুটা শঙ্কায় রয়েছেন তারা। কৃষি বিভাগ বলছে, গতবারের চেয়ে উৎপাদন বাড়াতে বাগান মালিকদের প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হয়েছে।

সাতক্ষীরা সদর, তালা, কলারোয়া, দেবহাটা উপজেলার আমের বাগানগুলোতে এবার প্রতিটি গাছে পর্যাপ্ত মুকুল এসেছে। এখানকার হিমসাগর, ন্যাংড়া, গোপালভোগ ও আম্রপালি আম দেশের বাইরেও খ্যাতি অর্জন করেছে। তাই এবারো এবারও বিষমুক্ত আম রপ্তানির উদ্যোগ নিয়েছেন বাগান মালিকরা। তাই গাছে আসা পর্যাপ্ত আমের মুকুল ধরে রাখতে পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন বাগানের শ্রমিকরা।

আম বাগান মালিকরা বলেন, বিষ মুক্ত আম উৎপাদন হবে। গত বছর আমরা বিদেশে আম রপ্তানি করেছিলাম। আশা করছি এবারো আমরা রপ্তানি করব।

চলতি মৌসুমে তেমন একটা কুয়াশার প্রভাব না থাকায় ব্যাপক ফলনের আশা করছেন বাগান মালিকরা। তবে পোকার আক্রমণ ও প্রতিকূল আবহাওয়া নিয়ে কিছুটা শঙ্কায় তারা।

উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরে রাখতে বিভিন্ন পরামর্শ ও বাগান মালিকদের প্রশিক্ষণসহ বাগান তদারকি করছেন কৃষি বিভাগের মাঠকর্মীরা।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ অরবিন্দ বিশ্বাস বলেন, আমের বর্তমান রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনার জন্য মাঠ পর্যায়ে আমাদের কৃষি অফিসাররা সবসময় পরামর্শ দিয়ে যাচ্ছেন। যাতে আমের ক্ষতি না হয়।

কৃষি বিভাগের তথ্য মতে, জেলার ৪ হাজার হেক্টর জমির বাগানে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন ।