SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ২২-০২-২০২০ ০৩:৫৩:৪৮

আজ থেকে শুরু হচ্ছে নারী ফুটবল লিগ

women-foot1

শত জল্পনা-কল্পনার পর, অবশেষে শুরু হচ্ছে বাংলাদেশ নারী ফুটবল লিগ। শনিবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে লিগের প্রথম ভাগ শেষ হবে ১৭'ই মার্চ। অংশগ্রহণ ফি হিসেবে প্রতিটি দলকে দেয়া হবে ২ লাখ টাকা। চ্যাম্পিয়ন দলও পাবে একই পরিমাণ অর্থ আর, রানার্সআপের জন্য থাকবে ১ লাখ টাকার আর্থিক পুরস্কার। লিগে কোন রেলিগেশন না থাকলেও, আগামী মৌসুম থেকে দল বাড়াতে চায় বাফুফে।

ক্যালেন্ডারে ছিলো লিগ হবে ২০১৯ এর অক্টোবরে। দুই দফা সূচি পরিবর্তন হলো। ফেব্রুয়ারিতে তারিখ দিয়েও ঠিক থাকলো না। ক্লাব ফুটবলের ইতিহাসে নতুন নজির ঘটিয়ে দু দফায় হলো দলবদল। শেষ মুহূর্তে এক ক্লাবকে বের করে দেয়া হলো। শুরুর আগেই এমন আরো কিছু নেতিবাচক সংবাদের খোরাক হয়ে ছিলো নারী ফুটবল লিগ।

তবে, সব জল্পনা-কল্পনা কেটে গেছে। দেশের নারী ফুটবলে নতুন দিনের সূচনা হতে যাচ্ছে। । ৭ দল নিয়েই শুরু হচ্ছে নারী ফুটবল লিগের ১৯-২০ মৌসুম। আপাতত প্রথম পর্বের সূচি চূড়ান্ত করেছে বাফুফে। আশা এখন সুন্দর সমাপ্তির।

বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন বলেন, সাতটা দলের অংশগ্রহণে উইমেন্স লিগ শুরু হতে যাচ্ছে কমলাপুর স্টেডিয়ামে।   

প্রথমবারের মতো দেশের ফুটবলে থাকছে স্বর্ণের ট্রফি। ফিফা বিশ্বকাপের মতো যা সংরক্ষিত থাকবে বাফুফের কাছে। শিরোপা জয়ীদের দেয়া হবে রেপ্লিকা। তবে, ভালো আর্থিক পুরস্কার থাকছে সব দলের জন্যই।

মাহফুজা আক্তার বলেন, ফিফা ওয়াল্ড কাপের মত গোল ট্রফি হবে। ট্রফিটা বাংলাদেশ ফুটবল ফেডারেশনে প্রিজার্ভ করা হবে। শুধু রেপ্লিকাটা চ্যাম্পিয়ন দলকে দেয়া হবে। উইনিং মানি ২ লাখ এবং রানার্সআপ ১ লাখ।   

ছেলেদের ফুটবলে পেশাদার লিগ চললেও, এখনো নেই কোন পৃষ্ঠপোষকতা। এ জায়গায় এবার এগিয়ে গেলো নারী উইং। লিগের শুরু থেকেই তারা পাচ্ছে স্পনসরদের সহযোগিতা। আর দ্বিতীয় ধাপ থেকে চেষ্টা করা হবে টেলিভিশন এবং ওয়েব প্রচারেরও। লিগের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও শহীদ আনোয়ারা স্পোর্টিং ক্লাব।