SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ২১-০২-২০২০ ২৩:২৪:০২

শুরু হচ্ছে এনসিপিসি-২০২০

ncpc

শুরু হচ্ছে জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি) -২০২০। শনিবার (২২ ফেব্রুয়ারি) মিরপুর সেনানিবাসে মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি)-তে এর উদ্বোধন হবে।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রোগ্রামিং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৮ সাল থেকে প্রতিবছর জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি) অনুষ্ঠিত হয়ে আসছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পৃষ্ঠপোষকতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় আয়োজিত হচ্ছে এবারের এনসিপি।

এ উদ্দেশ্যে এনসিপিসি উপদেষ্টা প্যানেল এবং বাংলাদেশ এসোসিয়েশন অব প্রোব্লেম সেটারস (বিএপিএস) এর সদস্যবৃন্দ্ব ৬ ফেব্রুয়ারি এমআইএসটি ক্যাম্পাসে একটি সমন্বয় সভার আয়োজন করেন। সভায় উপস্থিত ছিলে, বুয়েটের সিএসই বিভাগের প্রফেসর ডঃ মোহাম্মদ কায়কোবাদ, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডীন প্রফেসর ডঃ আবুল এল হক। ইউএলএবি এর স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডীন প্রফেসর ডঃ আবদুল মোতালেবসহ অনেকে।

২০২১ সালে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা বাংলাদেশে অনুষ্ঠিত হবে। এই প্রেক্ষাপটে জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতাটি বিশেষ গুরুত্ব বহন করছে। এনসিপিসি-২০২০ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সর্বমোট ৩০২টি দল রেজিস্ট্রেশন করে। প্রাথমিক বাছাই শেষে ১৫০টি দল আগামী ২২ ফেব্রুয়ারি চূড়ান্ত প্রতিযোগিতায় অবতীর্ণ হবে।   তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন।