SomoyNews.TV

পশ্চিমবঙ্গ

আপডেট- ২১-০২-২০২০ ১৬:২২:৩৮

ভাষা দিবসের আয়োজনে কলকাতায় পথে পথে মিছিল

kol-21

বিশ্বের ১৮৮ দেশে আজ পালন করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ব্যতিক্রম নয় প্রতিবেশী ভারতও। দেশটির পশ্চিমবঙ্গ জুড়েও চলছে নানা আয়োজন।

জীবনে প্রথম মা বলি আমরা যে ভাষায়, যে ভাষায় আমরা বর্ণমালা সাজাতে শিখি, যে ভাষায় আমরা শিখি ভালোবাসতে, প্রতিবাদ করতে; সেই ভাষা ‘বাংলা ভাষা’। আমার মায়ের মুখের ভাষা, এটাই আমাদের ভালোবাসা। বাংলা ভাষা, বাংলা ভাষা। গোটা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তবে বাংলাদেশে এইদিন একই সঙ্গে মহান শহীদ দিবসও। কারণ এই দিনেই ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন রফিক, সালাম, জব্বারসহ আরো নাম না জানা শহীদেরা।

আর তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই ২০০০ সাল থেকে বিশ্বের ১৮৮ টি দেশ পালন করে নিজের মুখের ভাষা দিবস।

এদিন কলকাতার পার্কসার্কাস থেকে বাংলাদেশ উপ-হাই কমিশন কলকাতার প্রতিবছরের মতো প্রভাতফেরির আয়োজন করে। খালি পায়ে মুখে মুখে উচ্চারিত হয় ‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি।

প্রভাতফেরি শেষ হয়, বঙ্গবন্ধু সরণির বাংলাদেশ উপ হাইকমিশনে শহীদ বেদিতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে। বেদিতে দাঁড়িয়ে নীরবতা পালন করেন সবাই।

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, মাতৃভাষা যেভাবে প্রতিষ্ঠা হয়েছে তাকে স্মরণ করতে হলে ইতিহাসকে স্মরণ করতেই হবে। তাই একুশে ফেব্রুয়ারি অমর।

একইভাবে এদিন সেন্ট জেভিয়ার্স কলেজের পক্ষ থেকেও মাতৃভাষা দিবসের র‌্যালিতে পা মেলান শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

দক্ষিণ কলকাতার যাদবপুরের ভাষা দিবসের আয়োজন ছিলো চোখে পড়ার মতো।

শীর্ষ বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, বাংলা এমন একটা ভাষা যে ভাষাকে কেন্দ্র করে দেশ গঠন হয়েছে, এ ভাষা পৃথিবীর ৫ম বৃহত্তম ভাষা, এ ভাষায় দুটো দেশের জাতীয় সংগীত আছে।

কলকাতার বিভিন্ন রাস্তায় ভাষার আলপনাও আঁকেন চিত্রশিল্পীরা।